ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
রূপপুর বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন

পাবনা: পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন করা হয়েছে।

শনিবার (৩০ নভেম্বর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিবসটি উদযাপন করা হচ্ছে।  

২০১৭ সালের ৩০ নভেম্বর পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের রিয়েক্টর ভবনের প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব নিউক্লিয়ার ক্লাবের গৌরবান্বিত সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হয়।

এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ পরমাণুশক্তি কমিশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে বেলুন উড্ডয়ন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

দুপুরে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর আলোচনা, বিকেলে নানা ধরনের দেশীয় খেলা এবং সন্ধ্যায় আলোচনাসভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী এ আয়োজনের সমাপ্তি টানা হবে।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন।  

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর, এএসই’র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক সের্গেই লাসতোচকিন, পরমাণু শক্তি কমিশনের তথ্য কর্মকর্তা সৈকত আহমেদ, পাবনার ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান, সহকারী কমিশনার (ভূমি) মমতাজ মহল, ঈশ্বরদী পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দীন ফারুকী, পাকশি পুলিশ ফাঁড়ির পরিদর্শক শহিদুল ইসলাম শহীদ, ঈশ্বরদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক আব্দুল বাতেনসহ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশের পরিচালকরা, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারী এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ের গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।
                                                              
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণপ্রকল্পের প্রকল্প পরিচালক সৈকত আকবর বাংলানিউজকে জানান, রাশিয়ার অত্যাধুনিক প্রযুক্তি, আর্থিকসহ সার্বিক সহযোগিতায় বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ঈশ্বরদীর রূপপুরে নির্মাণ করা হচ্ছে। রাশিয়ার সর্বাধুনিক সর্বশেষ প্রযুক্তিনির্ভর প্রকল্প নবভরনেস বিদ্যুৎকেন্দ্রের রেফারেন্স প্লান্ট এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। দুই ইউনিট বিশিষ্ট এই বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার ৩জি+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়েক্টর স্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa