ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

ডেসকোর আফতাবনগর ও পূর্বাচল গ্রিড উপকেন্দ্র উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
ডেসকোর আফতাবনগর ও পূর্বাচল গ্রিড উপকেন্দ্র উদ্বোধন বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করছেন প্রতিমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের আফতাবনগর ও পূর্বাচল (সেক্টর ২) ১৩২/৩৩/১১ কেভি গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর আফতাবনগরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপকেন্দ্র দু’টির উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, আমরা চাই দেশের বিদ্যুৎ বিভাগ আরও আধুনিক হোক।

এখন বড় বড় বিল্ডিং হচ্ছে, বড় গ্রাহক আসছে। গ্রাহককে আরও আধুনিক ও দ্রুত সুবিধা দিতে চাই। কয়েকটি মিটিংয়ে কথা হয়েছে। আমরা ভাবছি, গ্রাহকের চাহিদা ৫০ কেভির উপরে হলে তাকে সাবস্টেশন লাগাতে হবে। আমাদের চেষ্টা করতে হবে, নিজেদের সাবস্টেশন বড় করে গ্রাহকের চাহিদা অনুযায়ী দেওয়া। একই সঙ্গে ডেসকোকে তাদের সিস্টেমলসও কমাতে হবে। এতে গ্রাহক ও কোম্পানি দুইয়েরই সুবিধা।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকা ও ঢাকা শহরের আশপাশে যেখানে-সেখানে বিদ্যুতের টাওয়ার রয়ে গেছে। এগুলো দ্রুত অপসারণের ব্যবস্থা নিতে হবে। এটা প্রধানমন্ত্রীরও নির্দেশ। দ্রুত আন্ডারগ্রাউন্ড ক্যাবলের দিকে যেতে হবে। ডেসকোর এলাকায় যত পোল, বিদ্যুতের বা অন্য তার আছে, তা এক সপ্তাহের মধ্যেই সরাতে হবে। আমরা ঢাকা শহরের আকাশ পরিষ্কার দেখতে চাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ। সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ডেসকো বোর্ডের চেয়ারম্যান মোছা. মাকছুদা খাতুন।

এসময় বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থার প্রধান, ডেসকো বোর্ডের পরিচালক, ডেসকোর নির্বাহী পরিচালক, ঊর্ধ্বতন কর্মকর্তাসহ এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আফতাবনগর গ্রিড উপকেন্দ্রটি ২০১৯ সালের জুন মাসে পরীক্ষামূলকভাবে চালু হয়। এটি থেকে বাড্ডা, আফতাবনগর, বারিধারা, গুলশানসহ এর আশপাশের এলাকার গ্রাহকরা বিদ্যুৎসেবা পাবেন।

পূর্বাচল গ্রিড উপকেন্দ্রটির নির্মাণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এই গ্রিড উপকেন্দ্র চালুর ফলে শহরে প্রকল্প এলাকার গ্রাহকদের বিদ্যুৎচাহিদা পূরণ সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এইচএমএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa