bangla news

রূপপুরের প্রথম ইউনিট কনটেইনমেন্টের ঢালাই সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৬ ৮:৫৫:২৯ পিএম
রূপপুরের প্রথম ইউনিট কনটেইনমেন্টের ঢালাই সম্পন্ন।

রূপপুরের প্রথম ইউনিট কনটেইনমেন্টের ঢালাই সম্পন্ন।

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টের অভ্যন্তরীণ কনটেইনমেন্টের (প্রতিরোধক) প্রথম পর্যায়ের কংক্রিট ঢালাই সম্পন্ন হয়েছে।

শনিবার (২৬ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা পরমাণু করপোরেশন (রোসাটম) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শুক্রবার (২৫ অক্টোবর) প্রথম পর্যায়ের এ কংক্রিট ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়। রোসাটম এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। কয়েকটি ধাপে এ কনটেইনমেন্টের নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

রূপপুর প্রকল্পের প্রধান প্রকৌশলী এবং এটমস্ট্রয় এক্সপোর্ট বাংলাদেশ শাখার উপ-পরিচালক (প্রকল্প ব্যবস্থাপনা) ইউরি কোশেলেভ জানান, এ কাজে এক হাজার ১৪৫ ঘনমিটার উচ্চমানের আরসিসি ব্যবহৃত হয়েছে এবং রিয়্যাক্টর বিল্ডিংয়েরে উচ্চতা দাঁড়িয়েছে ছয় মিটারের বেশি। 

তিনি জানান, প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টে মূল যন্ত্রপাতি বসানোর কাজ ২০২০ সালে শুরু হবে। পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নিরাপত্তা ব্যবস্থার একটি অত্যাবশ্যক অংশ হচ্ছে এ অভ্যন্তরীণ কনটেইনমেন্ট, যা যে কোনও জরুরি অবস্থায় পার্শ্ববর্তী পরিবেশে তেজস্ক্রিয় পদার্থের নির্গমন রোধ করে। অভ্যন্তরীণ কনটেইনমেন্ট একটি সিলিন্ডার আকৃতির আরসিসি কাঠামো যার উপর ভাগে থাকে অর্ধ-গোলাকার গম্বুজ (ডোম)। কনটেইনমেন্টের কাঠামোটির দেয়াল এক দশমিক দুই মিটার পুরু এবং উচ্চতায় প্রায় ৭৩ মিটার। অভ্যন্তরীণ কনটেইনমেন্টকে চারদিক থেকে ঘিরে রাখে আরও একটি অত্যন্ত সদৃঢ় কাঠামো, যা বাহ্যিক কনটেইনমেন্ট হিসেবে পরিচিত।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মোট দু’টি ইউনিট স্থাপিত হচ্ছে। প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন প্রকল্পটির ঠিকাদারি প্রতিষ্ঠান এটমস্ত্রয় এক্সপোর্ট।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৯
এসকে/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-26 20:55:29