bangla news

গ্যাস রপ্তানি চুক্তি ‘পিএসসি-২০১৯’ দেশের স্বার্থবিরোধী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ৯:২৬:০২ পিএম
তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি

ঢাকা: বিদেশি কোম্পানিকে সমুদ্রের গ্যাস রপ্তানির সুযোগ দিয়ে উৎপাদন অংশীদারিত্ব চুক্তিকে (পিএসসি-২০১৯) দেশের স্বার্থবিরোধী বলে উল্লেখ করেছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে পল্টনের কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনে অনুষ্ঠিত এক সভায় এসব কথা উল্লেখ করেন তারা।

সভায় নেতৃদ্বয় বলেন, ‘পিএসসি-২০১৯’ বিদেশি কোম্পানিকে গ্যাস রপ্তানির সুযোগ দেওয়া হয়েছে। অন্যদিকে, বিদেশি কোম্পানির কাছ থেকে বাংলাদেশ যে গ্যাস কিনবে তার দাম বাড়িয়ে ৭ দশমিক ২৫ মার্কিন ডলার করা হয়েছে। সেইসঙ্গে ট্যাক্সও মওকুফ করা হয়েছে।  এরফলে ১০ ডলার দিয়ে আমাদের গ্যাস কিনতে হবে।

নেতৃদ্বয় আরও বলেন, জনমত উপেক্ষা করে গ্যাসের সংকট দেখিয়ে উচ্চমূল্য গ্যাস (এলএনজি) আমদানি করা হচ্ছে। অন্যদিকে গ্যাস রপ্তানির চুক্তি করা হচ্ছে। দেশি-বিদেশি লুটেরা এবং বহুজাতিক কোম্পানির স্বার্থ রক্ষার জন্যই এটা করা হচ্ছে।

সরকার গ্যাস রপ্তানির সর্বনাশা পথ থেকে সরে না এলে আন্দোলনের মাধ্যমে অতীতের মতো এবারও জাতীয় স্বার্থরক্ষা করা হব। এসময় দেশবাসীকে আন্দোলনের জন্য প্রস্তুত হওয়ার আহ্বানও জানান নেতারা।

জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- অধ্যাপক এম এম আকাশ, মোহাম্মদ শাহ-আলম, রুহিন হোসেন প্রিন্স, জোনায়েদ সাকী, মোশাররফ হোসেন নান্নু, খালেকুজ্জামান লিপন প্রমুখ।

এসময় কমিটির পক্ষে থেকে আগামী ২১ সেপ্টেম্বর সকাল ১১টায় পল্টনের কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনে ‘পিএসসি-২০১৯’ বিষয়ে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
আরকেআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-16 21:26:02