ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের রিয়্যাক্টর নির্মাণে অগ্রগতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৯
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের রিয়্যাক্টর নির্মাণে অগ্রগতি

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) জন্য রাশিয়ায় রিয়্যাক্টর নির্মাণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ প্রকল্পের এক নম্বর ইউনিটের জন্য নির্মীয়মান রিয়্যাক্টরের উপরের সেমি-ভেসেলের সংযোজন কাজ সম্প্রতি সম্পন্ন হয়েছে।

রাশিয়ায় এইএম টেকনোলজি অ্যাটোমাশ-এর ভলগাদনস্ক শাখায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের এই রিয়্যাক্টর নির্মাণ করা হচ্ছে। রুশ রাষ্ট্রীয় পারমাণু শক্তি করপোরেশন- রোসাটমের যন্ত্র নির্মাণ বিভাগ- এটমএনার্গোমাশের অধীনে এ কারখানাটি রূপপুর প্রকল্পের দুটি ইউনিটের জন্য রিয়্যাক্টর, স্টিম জেনারেটর সেট এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত করছে।

 

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, রিয়্যাক্টরের কাঠামোটি দুটি শেল এবং একটি ফ্ল্যাঞ্জ দ্বারা গঠিত। শেলগুলো একটি বিশেষ যন্ত্রের সাহায্যে সংযোজন করা হয়। যন্ত্রটির উত্তোলন ক্ষমতা ১৮০ টন। এর পর রিয়্যাক্টর সেমি-ভেসেলটি একটি ওয়েল্ডিং ইউনিটের ওপর স্থাপন করা হয়, যেখানে এটির বিশেষ অংশে প্রয়োজনীয় ক্ষয়রোধী প্রলেপ ও ওয়েল্ডিংয়ের কাজ সম্পন্ন হয়। শুধুমাত্র ক্ষয়রোধী প্রলেপ প্রদানের জন্য ব্যবহৃত হয় প্রায় ৩০০ কেজি তার এবং ৪০০ কেজি ফ্ল্যাক্স।   

রিয়্যাক্টর মূলত একটি উল্লম্ব সিলিন্ডার আকৃতির ভেসেল বা আধার, যার তলদেশ উপবৃত্তাকার। ভেসেলের ভেতর অবস্থান করে রিয়্যাক্টরের কোর এবং অন্যান্য যন্ত্রপাতি। এর উপরিভাগ একটি ঢাকনা দ্বারা দৃঢ়ভাবে আবদ্ধ।  

রিয়্যাক্টরের নিয়ন্ত্রণ ও সুরক্ষার জন্য বিভিন্ন ডিভাইস এবং মেকানিজম ঢাকনাটিতে ইনস্টল করা থাকে। এছাড়া অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের জন্য যেসব ডিটেক্টর রয়েছে সেগুলোর ক্যাবল বের হওয়ার জন্য ঢাকনাটিতে রয়েছে নির্গমন নল।  

ভেসেলের উপরের অংশে অবস্থিত বিভিন্ন নলের সাহায্যে ভিতরে কুল্যান্ট বা শীতলকারী পদার্থ প্রবেশ ও নির্গমনের ব্যবস্থা রয়েছে। ভেসেলের ভেতরে অবস্থিত সার্কিটে লিকের কারণে চাপ কমতে থাকলে জরুরি ভিত্তিতে কুল্যান্ট সরবরাহের জন্য আলাদা নলের ব্যবস্থাও রয়েছে এই অংশটিতে।  
রাশিয়ার সার্বিক সহযোগিতায় নির্মাণাধীন এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নকশা প্রণয়ন ও বাস্তবায়ন করছে রোসাটম। প্রকল্পটিতে সর্বাধুনিক প্রযুক্তির ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক দুটি ইউনিট স্থাপন করা হবে।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘন্টা, আগস্ট ৩১, ২০১৯ 
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa