ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

শুক্রবার পালিত হবে জ্বালানি নিরাপত্তা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
শুক্রবার পালিত হবে জ্বালানি নিরাপত্তা দিবস বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকারিভাবে দেশে শুক্রবার (৯ আগস্ট) জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালিত হবে। দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সচিবালয়ে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে এ বছরও বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন দপ্তর ও কোম্পানিগুলোকে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত করে জেলা ও বিভাগ পর্যায়ে দিবস উদযাপন করা হবে। জ্বালানি খাতের উন্নয়নে নেওয়া কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে এদিন সকাল সাড়ে ১০টায় পেট্রোবাংলার ড. হাবিবুর রহমান মিলনায়তনে আয়োজিত হবে সেমিনার ও আলোচনা সভা।

১৯৭৫ সালের ৯ আগস্ট বঙ্গবন্ধু বহুজাতিক কোম্পানি শেল ওয়েলের কাছ থেকে তিতাস, রশিদপুর, হবিগঞ্জ, বাখরাবাদ এবং কৈলাসটিলা গ্যাস ক্ষেত্র কিনে নেন। ওই সময়ে ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ডে গ্যাসক্ষেত্রগুলো কিনে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেন তিনি। এ উপলক্ষে প্রতিবছর এ দিন সরকার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।