ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আরএনপিপির জ্বালানি আনতে রাশিয়ার সঙ্গে চুক্তি মঙ্গলবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৯
আরএনপিপির জ্বালানি আনতে রাশিয়ার সঙ্গে চুক্তি মঙ্গলবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, ফাইল ফটো

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) জন্য জ্বালানি আনতে মঙ্গলবার (০৬ আগস্ট) রাশিয়ার সঙ্গে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ। রাশান ফেডারেশনের সঙ্গে আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা চুক্তির আওতায় এ চুক্তি স্বাক্ষর হবে।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের হল রুমে ‘Lifetime Nuclear Fuel Supply Contract for Rooppur NPPÓ’ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

রাশিয়ার সার্বিক সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আয়ুষ্কাল পর্যন্ত এখানে জ্বালানি হিসেবে ব্যবহৃত ইউরেনিয়াম সরবরাহ করবে রাশিয়া।

এর আগে গত ৩১ জানুয়ারি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রাশিয়ান নিউক্লিয়ার ফুয়েল সাপ্লাই কোম্পানির (টিভিইল) সঙ্গে ফুয়েল সাপ্লাইয়ের প্রাথমিক চুক্তি স্বাক্ষর হয়। এর ধারাবাহিকতায় মঙ্গলবার চূড়ান্ত চুক্তি হতে যাচ্ছে। এই চুক্তি অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি যতোদিন উৎপাদনে থাকবে, ততোদিন রাশিয়া এই বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম সরবরাহ করবে।

এই জ্বালানি সম্পর্কে সংশ্লিষ্টরা জানান, এক গ্রাম ইউরেনিয়ামে প্রায় ২৪ হাজার ইউনিট বিদ্যুৎ উৎপাদন করা যায়। এই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে প্রায় তিন মেট্রিক টন কয়লার প্রয়োজন হয়। গত বছরের জুলাই পর্যন্ত এক গ্রাম ইউরেনিয়ামের আন্তর্জাতিক বাজার মূল্য ছিল প্রায় ৬.৩০ ইউএস সেন্ট। যা বাংলাদেশি মুদ্রায় ৫.৩০ টাকা। একই সময় তিন মেট্রিক টন কয়লার মূল্য ছিল ১৯৫ ইউএস ডলার বা ১৬ হাজার টাকা।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন- রোসাটম এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়ন করছে। দুই ইউনিট বিশিষ্ট এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সর্বাধুনিক প্রযুক্তির ৩+ প্রজন্মের রিয়্যাক্টর ভিভিইআর-১২০০ স্থাপন করা হবে। এর প্রথম ইউনিটের কাজ শেষ হবে ২০২৩ ও দ্বিতীয় ইউনিট ২০২৪ সালে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
এসকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।