ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

বিদ্যুৎহীন কেপিএম এলাকা, দুর্বিষহ জনজীবন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৫ ৪:৫২:২৪ পিএম
কর্ণফুলী পেপার মিল

কর্ণফুলী পেপার মিল

রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়নের কর্ণফুলী পেপার মিল (কেপিএম) এলাকায় এখন অন্ধকারাছন্ন। টানা চারদিন বিদ্যুৎ না থাকায় ভূতুড়ে পরিবেশ সৃষ্টি হয়েছে। ফলে ওই এলাকায় বসবাসরতদের জীবনে নেমে এসেছে নাভিশ্বাস।

শিক্ষার্থীদের লেখাপড়া, ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্যসহ নিত্য জীবনে ব্যাঘাত ঘটছে। বিদ্যুৎ না থাকায় পানির সংকট দেখা দিয়েছে। এছাড়া বিদ্যুৎ বিভ্রান্তির কারণে এশিয়ার বৃহৎ কাগজ মিল কর্ণফুলী পেপার মিলের কাগজ উৎপাদনও বন্ধ রয়েছে।

খোজঁ নিয়ে জানা যায়, মঙ্গলবার (২ জুলাই) রাতে কেপিএম’র  গ্রিড সাব-স্টেশনের ইনকামিং ট্রান্সফরমারে ত্রুটি দেখা দেওয়ায় মিল এলাকার আবাসিক বাসিন্দারা চারদিন ধরে অন্ধকারাছন্ন অবস্থায় রয়েছেন। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় বন্ধ রয়েছে কাগজ উৎপাদনও। ফলে জনজীবনে যেমন দুর্ভোগ নেমে এসেছে, ঠিক তেমনি ভারী হচ্ছে লোকসানের পাল্লা। 

বিভিন্ন সূত্রে জানা যায়, ট্রান্সফরমারের ইন্সুলেশন ওয়েল প্রতি পাঁচ কিংবা ১০ বছর পরপর প্রতিস্থাপন অথবা সংস্কার করার মাধ্যমে বিস্ফোরণ ঝুঁকিতে কমানোর কথা থাকলেও কাগজের মিল প্রতিষ্ঠার পর যেমন-তেমনভাবেই চালানো হয়েছে তার কার্যক্রম। প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহেলায় ইন্সটলেশন ওয়েলটি এ যাবত কোনো সংস্কার করা হয়নি এমনটাই অভিযোগ উঠেছে।

বাসিন্দাদের দাবি, কর্তৃপক্ষের উদাসীনতা এবং দায়িত্বহীনতার কারণে এ এলাকায় বসবাসরতরা চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

কেপিএমের মহাব্যবস্থাপক (প্রশাসন) একরাম উল্লাহ খন্দকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, ট্রান্সফরমার ত্রুটির ফলে বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ। বন্ধ রয়েছে মিলের উৎপাদন। কিন্তু সমস্যা কোথায় তা কেপিএমের চিফ ইঞ্জিনিয়ার ছাড়া আর কেউই বলতে পারবে না। 

কেপিএমের মহা-ব্যবস্থাপক (এমটিএস) স্বপন কুমরা সরকার বাংলানিউজকে বলেন, আমাদের ইনকামিং ১০ কে.ভি ভোল্টেজের ট্রান্সফরমার ত্রুটির কারণে সমগ্র মিলজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। যেখানে ত্রুটি দেখা দিয়েছে সেই বাড়িটি সম্পূর্ণ অন্ধকার হওয়ায় আমরা কাজ করতে পারছি না। ইতোমধ্যে পিডিবি থেকে অভিজ্ঞ কর্মকর্তাকে ঘটনাস্থলে আনানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সমস্যাটি কোথায় তা এখনও যথাযথভাবে নির্ধারণ করা সম্ভব হয়নি। ত্রুটির সমাধানে কতো সময় লাগতে পারে সেই বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু বলতে পারিনি।

এ ব্যাপারে বিস্তারিত জানতে কর্ণফুলী পেপার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. এমএমএ কাদেরের মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তিনি কোনো সাড়া দেননি।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন :   বিদ্যুৎ রাঙামাটি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-05 16:52:24