ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

বাড়ি বাড়ি বিদ্যুতের মিটার পৌঁছে দিচ্ছে ‘আলোর ফেরিওয়ালা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, জানুয়ারী ২২, ২০১৯
বাড়ি বাড়ি বিদ্যুতের মিটার পৌঁছে দিচ্ছে ‘আলোর ফেরিওয়ালা’ আলোর ফেরিওয়ালা নামে পাঁচ মিনিটে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুরে পল্লী বিদ্যুতের সাব জোনাল অফিসের উদ্যোগে শহর ও গ্রামাঞ্চলে ‘আলোর ফেরিওয়ালা’ কার্যক্রমের মাধ্যমে মানুষের বাড়ি বাড়ি ভ্যানে করে পৌঁছে দেওয়া হচ্ছে বিদ্যুতের মিটার। 

গত প্রায় এক সপ্তাহে এ উপজেলায় শতাধিকের বেশি মিটার স্থাপন করা হয়েছে এ কার্যক্রমের আওতায়।  

এছাড়া উপজেলার বিভিন্ন স্থানের অসহায় ও দরিদ্র ১৫ জনকে বিনা খরচে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

আর এদের খরচের টাকা মিটিয়েছেন বিদ্যুৎ বিভাগের অফিসের কর্মকর্তা-কর্মচারীরা।

গত ১৬ জানুয়ারি ঝালকাঠি পল্লী বিদ্যুৎ সমিতির জিএম সাদেক জামান আনুষ্ঠানিকভাবে ভ্যানে বিদ্যুৎ সরঞ্জাম নিয়ে বাড়ি বাড়ি গিয়ে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন। এরপর থেকে হয়রানি, ভোগান্তি, দালালমুক্ত ও বাড়তি টাকা খরচ ছাড়াই গ্রাহকরা এ সংযোগ পাচ্ছেন।  

রাজাপুর পল্লী বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলার ছয় ইউনিয়নে একটি ভ্যান ও তিনটি মোটরসাইকেলের মাধ্যমে ‘আলোর ফেরিওয়ালা’ নামে পাঁচ মিনিটে নতুন বিদ্যুৎ সংযোগ কার্যক্রম চলছে পুরোদমে। প্রত্যেক ভানের সঙ্গে একজন ওয়ারিং পরিদর্শক, দু’জন লাইনম্যান ও ওয়্যারিংম্যান রয়েছে। গত ১৬ জানুয়ারি থেকে সদর ইউনিয়ন, মঠবাড়ী ইউনিয়ন, গালুয়া ইউনিয়ন ও শুক্তাগড় ইউনিয়নে শতাধিক মিটার স্থাপন করা হয়েছে।  

উপজেলার বড় কৈবর্তখালী গ্রামের আকলিমা বেগম বলেন, এতো কম সময়ে বিদ্যুতের লাইন পাওয়া ছিলো কল্পনার অতীত। এভাবে যদি সহজে বিদ্যুৎ সংযোগ না পাওয়া যেত, তবে হয়তো বিদ্যুৎ আনাই হতো না।

আর বর্তমান সরকারের এমন কাজে খুশি অন্য গ্রাহকরাও।  

এ ব্যাপারে রাজাপুর পল্লী বিদ্যুৎ সমিতির সাব জোনাল অফিসের এজিএম রাজন কুমার দাস বলেন, ‘আলোর ফেরিওয়ালা’র মাধ্যমে বিদ্যুৎ বিহীন এলাকা ও বাড়ি ঘরে স্বল্পসময়ে বিদ্যুৎ পৌঁছানো আমাদের অঙ্গিকার। বিড়ম্বনা ছাড়া আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানের অসহায় ও দরিদ্র ১৫ জনকে অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায় ওয়ারিং খরচ দিয়ে সম্পূর্ণ বিনা খরচে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa