bangla news

শীত মৌসুমে নেপালে বিদ্যুৎ রফতানি করতে চায় সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০১ ৩:৩৭:২৪ পিএম
মন্ত্রণালয়ের সভাকক্ষে বক্তব্য রাখছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: বাংলানিউজ

মন্ত্রণালয়ের সভাকক্ষে বক্তব্য রাখছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্বব্যাপী বিদ্যুৎ এবং জ্বালানির আমদানি-রফতানিতে পরিবর্তন আসছে। যে কারণে আমাদের মাস্টার প্লান রিভিউ করেছি। আমরা আমদানির পাশাপাশি রফতানি করতে চাই।

পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মঙ্গলবার (১ জানুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

সম্প্রতি ভারত সরকার বিদ্যুৎ আমদানি-রফতানির শর্ত শিথিল করেছে এ বিষয়ে নসরুল হামিদ বলেন, এটা আমাদের জন্য বড় সুযোগ। আমরা এখন কম দামে আমদানি করতে পারবো। আবার আমাদের যখন পর্যাপ্ত মজুদ থাকবে তখন রফতানিও করতে পারবো।

এসময় তিনি বলেন, আমরা চিন্তা করছি, শীত মৌসুমে নেপালে বিদ্যুৎ রফতানি করবো। কেননা তখন আমাদের চাহিদা কম থাকে। উদাহরণ হিসেবে নির্বাচনের দিন অর্থাৎ ৩০ ডিসেম্বর মাত্র সাড়ে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা ছিল অথচ আমাদের গড় উৎপাদন ১২ হাজার মেগাওয়াট। 

প্রতিমন্ত্রী বলেন, কোনো কাজ করার আগে তিনটি জিনিস নিয়ে পরিকল্পনা করতে হয়। সেটা হচ্ছে, স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী। আমরা স্বল্পমেয়াদী ও মধ্যমেয়াদী পরিকল্পনায় মোটামুটি সফলতার কাছে পৌঁছে গেছি। এখন টেকসই ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার দিকে যাচ্ছি।

বিশ্বায়নের সঙ্গে তালমিলিয়ে চলতে হলে আগামী ৫ বছরে ৪০ বিলিয়ন ডলার দরকার হবে। আমাদের বিনিয়োগ বাড়াতে হবে। এসব বিষয় নিয়েই কাজ চলছে। আমাদের অসফলতাগুলো নিয়ে নতুন করে কাজ করার খোরাক সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এসএম/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-01-01 15:37:24