[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ট্রেন যাত্রা নিরাপদ ও সাশ্রয়ী: মুজিবুল হক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১০ ৩:৩৪:১২ এএম
রেলমন্ত্রী মুজিবুল হক। ফাইল ফটো

রেলমন্ত্রী মুজিবুল হক। ফাইল ফটো

ঢাকা: অন্যান্য যানবাহনের তুলানায় ট্রেন যাত্রা নিরাপদ ও সাশ্রয়ী বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক। তিনি বলেছেন, রেলের উন্নয়ন হওয়ায় দেশের মানুষ এখন নিরাপদ ও সাশ্রয়ে ট্রেনে যাতায়াত করতে পারছে।

মঙ্গলবার (১০ জুলাই) রেলভবনে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, রেল ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি ট্রেন যাত্রার খরচ অন্যান্য যানবাহনের চেয়ে অনেক কম। এজন্য আগের চেয়ে ট্রেনের যাত্রী অনেক বেড়েছে। মানুষ এখন নিরাপদে গন্তব্যে যেতে পারছে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ভারী যন্ত্রপাতি ও অন্যান্য মালপত্র রেলওয়ের মাধ্যমে পরিবহন করার জন্য ঈশ্বরদী বাইপান টেক অফ পয়েন্ট থেকে বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত ডুয়েল গেজ রেলপথ স্থাপন করা হবে। নির্মাণ কাজ শেষ হলে চট্টগ্রাম ও খুলনা বন্দর থেকে সব ধরনের মালপত্র বিদ্যুৎকেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে বলেও জানান তিনি।

প্রকল্প বাস্তবায়নে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক রাজশাহী (পশ্চিম) মো. মজিবর রহমান ও নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন স্ট্যান্ডার্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্র হাওলাদার।

২৯৭ কোটি টাকার এ প্রকল্প ১৮ মাসে যৌথভাবে বাস্তবায়ন করবে জিপিটি, এসইএল ও সিসিসিএল।

প্রকল্পের মধ্যে রয়েছে, ২২ দশমিক ২ কিলোমিটার মেইন লাইন রেলপথ, ৪ দমমিক ৫০ কিলোমিটার লুপলাইন রেলপথ, ৭টি কালভার্ট, ১৩টি লেভেল ক্রসিং, ১টি দ্বিতীয় শ্রেণির স্টেশন ভবন ও ১টি প্লাটফর্ম।

অনুষ্ঠানে সিসিসিএল এর ডিরেক্টর কাজী নাবিল আহমেদ এমপি, রেল মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন ও স্ট্যান্ডার্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্র হাওলাদারসহ অনেকে বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এসই/এসআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa