[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
bangla news

মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২৮ ২:১৯:৫৮ এএম
বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

ঢাকা: কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার (২৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেগা প্রজেক্টটির নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।
 
এ সময় গণভবন প্রান্তে জাইকার ভাইস প্রেসিডেন্ট, জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ দূতসহ জাপানের একটি প্রতিনিধি দল ছাড়াও প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রমুখ উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমান।
 
এ উপলক্ষে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড প্রকল্প এলাকায় এক অনুষ্ঠানের আয়োজন করে। মহেশখালী প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে গণভবনে সংযুক্ত ছিলেন বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতসহ জাপানের আরেকটি প্রতিনিধি দল, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তারা ছাড়াও প্রকল্প সংশ্লিষ্টরা।
 
গণভবনে অনুষ্ঠানের শুরুতে মাতারবাড়ী প্রকল্প ও বিদ্যুতের উন্নয়নের সরকারের সফলতার তথ্য-উপাত্ত তুলে ধরে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস।
 
তাপবিদ্যুৎ প্রকল্পে ৫০০ কোটি টাকা ব্যয়ে প্রস্তুতিমূলক কাজ শেষ হয়েছে ৯ মাস আগে। প্রকল্পটির প্রাথমিক অবকাঠামোর ১৭ শতাংশ কাজ শেষে এখন প্রকল্পের মূল কাজ শুরু হয়েছে। 

মহেশখালীর মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নের ১৪১৪ একর জমিতে নির্মিত হতে যাওয়া এ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৫০ হাজার কোটি টাকা।
 
ভূমি উন্নয়ন, অবকাঠামো ও মাটি ভরাটের কাজ শেষ হলে ২০২১ সালে বসানো হবে বিদ্যুৎ উৎপাদনের যন্ত্রপাতি। এতে প্রথমে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে ২০২৪ সালের জানুয়ারিতে। এরপর ছয় মাসের ব্যবধানে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮/আপডেট: ১৮৫৭ ঘণ্টা
এমইউএম/এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache