ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুতের স্মার্ট মিটার চালু হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, মে ২৫, ২০১৭
বিদ্যুতের স্মার্ট মিটার চালু হচ্ছে

ঢাকা: বিদ্যুতের বিল ব্যবস্থাপনা এবং বিদ্যুৎ খরচ কমাতে প্রি-পেইড স্মার্ট মিটার চালু করছে সরকার। নতুন মিটার চালু হলে বিদ্যুতের বিল ব্যবস্থাপনা এবং বিদ্যুৎ সাশ্রয় প্রক্রিয়া সহজ হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (২৫ মে) বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু আনুষ্ঠানিকভাবে এ স্মার্ট মিটারের উদ্বোধন করেন। সকালে বিদ্যুৎ ভবনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজিত হয়।

স্মার্ট মিটারের উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বেশ কিছুদিন ধরে আমরা এ স্মার্ট মিটার পদ্ধতি চালু করার প্রস্তুতি নিচ্ছি। দেশে দুই কোটি মিটারের বিল তুলতে ২২ হাজার লোকের প্রয়োজন হয়। স্মার্ট মিটার পদ্ধতি চালু হলে এ বিল তোলা সহজ হবে। বিভিন্ন দেশে আমরা দেখেছি, সেখানে এই উন্নত প্রযুক্তি ব্যবহার হচ্ছে। কেউ প্রয়োজনের অতিরিক্তি বিদ্যুৎ ব্যবহার করলে স্মার্ট মিটারের মাধ্যমে সংকেত যাবে। এতে বিদ্যুতের লোড শেয়ারিং সহজ হবে। শুধু বিদ্যুৎ খাতে নয় প্রযুক্তি আমাদের দেশে যেভাবে অগ্রসর হচ্ছে অতিদ্রুতই টাকা লেনদেনের ক্ষেত্রে আর পকেটে টাকা রাখতে হবে না। মোবাইলের মাধ্যমে মোবাইলে টাকা চলে যাবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু মোবাইলের মাধ্যমে স্মার্ট মিটারে একশ’ টাকা পাঠিয়ে এ মিটারের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক বলেন, আজ আমরা যে স্মার্ট মিটার উদ্বোধন করতে যাচ্ছি, বিশ্বের বিভিন্ন উন্নত দেশে ১০ বছর আগে সেটা চালু হয়েছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের আইসিটিতে এগিয়ে যেতে হবে। পেছনে পড়ে থাকার কোনো সুযোগ নেই।

বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠানে এ স্মার্ট মিটারের উদ্ভাবক ও উদ্যোক্তা খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।

খালেদ মাহমুদ জানান, কুমিল্লার কিছু এলাকায় আমরা এই স্মার্ট মিটারের পাইলট প্রজেক্ট চালু করেছি। সেখানে যথেষ্ঠ সারা পাওয়া গেছে।

বিদ্যুৎ সচিব বলেন, আমরা পরীক্ষা-নিরীক্ষা করে এ পদ্ধতিতে যাচ্ছি। এ স্মার্ট মিটার পদ্ধতি চালু হলে বিদ্যুতের লোডশেয়ারিং এবং বিল সংগ্রহ করা সহজ হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এসকে/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa