ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পটুয়াখালী-গোপালগঞ্জ বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজ শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
পটুয়াখালী-গোপালগঞ্জ বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজ শুরু

ঢাকা: দেশের দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতা বৃদ্ধি করতে পটুয়াখালীর পায়রা থেকে গোপালগঞ্জ পর্যন্ত ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলে এই প্রথম ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কাজ শুরু হলো।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি. (পিজিসিবি) এর তত্ত্বাবধানে কোরিয়ার প্রতিষ্ঠান জিএস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন টার্নকি পদ্ধতিতে লাইনটি নির্মাণ করবে।

বুধবার (২৪ মে) পিজিসিবি প্রধান কার্যালয়ে উভয়পক্ষের মধ্যে এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়।

এতে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং জিএস ইঞ্জিনিয়ারিংয়ের পক্ষে ভাইস প্রেসিডেন্ট হো ইয়ুন জ্যাং চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, আগামী দুই বছরের মধ্যে সঞ্চালন লাইনটি নির্মাণের কাজ শেষ হবে। বাংলাদেশ সরকারের অর্থায়নে এ লাইনটি নির্মাণ করতে ব্যয় হবে ১,৪১২ কোটি টাকা।

এ লাইনের মাধ্যমে পটুয়াখালীর পায়রা, বাগেরহাটের রামপাল ও পাবনার রূপপুরে নির্মাণাধীন ও আসন্ন বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ গোপালগঞ্জ হয়ে দেশের বিভিন্ন স্থানে সঞ্চালন করা হবে। এছাড়া ভবিষ্যতে ওই এলাকায় আরও বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হলেও তা এ সঞ্চালন লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডে সঞ্চালন করা সম্ভব হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিকউল্লাহ, চৌধুরী আলমগীর হোসেন, মো. এমদাদুল ইসলাম ও পরেশ চন্দ্র রায়, প্রধান প্রকৌশলী, প্রকল্প পরিচালক মৃনাল কান্তি পালসহ উভয়পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
জুয়েল/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।