ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

কারখানায় স্বস্তি দেবে বিকল্প বিদ্যুতের সোলার প্যানেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, মে ১৮, ২০১৭
কারখানায় স্বস্তি দেবে বিকল্প বিদ্যুতের সোলার প্যানেল কারখানায় স্বস্তি দেবে বিকল্প বিদ্যুতের সোলার প্যানেল- ছবি: সুমন শেখ

ঢাকা: শিল্প কারখানায় বৈদ্যুতিক বাতি ও ফ্যান চালাতে প্রচলিত বিদ্যুতের বিকল্প হতে পারে সোলার পাওয়ার বা সৌর বিদ্যুৎ। পাওয়া যাবে তা সোলার প্যানেল থেকে। আর এ ব্যাপারে যথেষ্ট আগ্রহও দেখাচ্ছেন ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া তিনদিনব্যাপী আন্তর্জাতিক বিল্ডিং কন্সট্রাকশন, ইন্টেরিয়র এক্সটেরিয়র ও পাওয়ার এক্সপো ২০১৭-এ আগত দর্শনার্থীরা আগ্রহ দেখাচ্ছেন সৌরবিদ্যুৎ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর স্টলগুলোতে।

আইসিসিবিতে চলমান এই এক্সপো-তে যোগ দেওয়া স্যোলার পাওয়ার অ্যান্ড ইলেকট্রিক লিমিটেডের কর্মকর্তারা জানান, সৌর বিদ্যুতের মাধ্যমে শুধু যে দিনেই বিদ্যুৎ পাওয়া সম্ভব ব্যাপারটা এমন নয়।

রাতেও কাজ করা সম্ভব। এক্ষেত্রে সাধারণত সোলার ব্যাটারির সহায়তা লাগে। এর ফলে প্রচলিত বিদ্যুতের ওপর চাপ কমবে। বিদ্যুতের জন্য হা-পিত্যেসও কমবে।

সাধারণত ৫শ বাতি আর ২শ ফ্যান চলে এমন কারখানায় স্যোলার প্যানেল বসাতে খরচ পড়বে মাত্র আড়াই লাখ টাকা। আর এই সেবা সোলার পাওয়ার অ্যান্ড ইলেকট্রিক লিমিটেডের কাছ থেকে নিলে টানা সাতবছর যাবতীয় দেখভাল ও তদারকি বিনামূল্যে দেবে প্রতিষ্ঠানটি। তাছাড়া কেউ যদি রাতেও এই সেবা বলবৎ রাখতে চান সেক্ষেত্রে সোলার প্যানেলের ব্যাটারি বাবদ খরচ পড়বে ১ লাখ টাকা। সাথে পাঁচ বছরের তদারকিসেবা দেয়া হবে বিনামূল্যে।
কারখানায় স্বস্তি দেবে বিকল্প বিদ্যুতের সোলার প্যানেল- ছবি: সুমন শেখ
এসব বিষয়ে স্যোলার পাওয়ার অ্যান্ড ইলেকট্রিক লিমিটেডের কর্মকর্তা মনির হোসেন বলেন, সাধারণত যেসব এলাকায় কারখানা বেশি থাকে সেসব জায়গায় বিদ্যুতের সরবরাহ দিতে চাপও বেশি পড়ে। অনেক সময় ওভারলোডিংয়ের কারণে বাতি বা ফ্যান নষ্ট হয়ে যায়। কিন্তু সৌর বিদ্যুৎ ব্যবহার করলে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব। এরই মধ্যে আমরা একটি কারখানায় সৌর বিদ্যুতের মাধ্যমে ৫শ বাতি আর ২শ ফ্যান চলার মতো স্যোলার প্যানেল লাগিয়ে দিয়েছি। আরো কিছু কারখানার সাথে আলোচনা চলছে। এ বিষয়ে ব্যবসায়ীদের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি।  

শুধু কারখানায়ই নয়, বাসাবাড়িতেও সৌর বিদ্যুতের মাধ্যমে বাতি ও ফ্যান চালালে বিদ্যুৎ সাশ্রয় যেমন হবে, তেম্নি খরচও কমবে উল্লেখযোগ্য হারে। নগরীতে কোনো বাসায় ৫ বাতি ও তিনটি ফ্যান চালানোর মতো ক্ষমতার স্যোলার প্যানেল বসাতে খরচ পড়বে ৬০ হাজার টাকা। এতে প্রতি মাসের বিদ্যুৎ খরচ থেকে রেহাই পেতে পারেন নগরবাসী।

তিনব্যাপী এই এক্সপোতে মোট ৯০টি প্রতিষ্ঠান তাদের পণ্য সামগ্রীর পসরা সাজিয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের মধ্যে বিপুল সাড়াও লক্ষ্য করা গেছে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মে ১৮, ২০১৭
ইউএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa