ঢাকা, রবিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশিদের অগ্রাধিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
রূপপুর বিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশিদের অগ্রাধিকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ক্রয় (প্রকিওরমেন্ট) বিষয়ক কর্মশালা/ছবি: বাংলানিউজ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশি নির্মাণ সামগ্রী ও জনবল নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশি শ্রমিক অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সোমবার (১৭ এপ্রিল) হোটেল লা মেরিডিয়ানে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ক্রয় (প্রকিওরমেন্ট) বিষয়ক একটি কর্মশালায় প্রধান ঠিকাদার কোম্পানি অ্যাটমস্ট্রইনকপোর্টের (এএসই) বিশেষজ্ঞরা এ তথ্য দেন।

রূপপুরের এ প্রকল্পের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ২০১৫ সালের ২৫ ডিসেম্বর রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশন-রসাটমের অঙ্গ প্রতিষ্ঠান এএসই-এর সঙ্গে চুক্তি সই করে।

কর্মশালায় বক্তব্য রাখেন এএসই-এর ডেপুটি ডিরেক্টর আজেকসান্দর স্মিগেলস্কি, পরমাণু অবকাঠামো বিশেষজ্ঞ মার্টিনভ এও এবং সামারোডভ  ভিএ।

স্মিগেলস্কি বাংলানিউজকে বলেন, এই মুহূর্তে বালি, স্টোন চিপস, সিমেন্ট, কংক্রিট, রেইনফোর্সমেন্ট, লো-প্রেসার পাইপ লাইন, রোলড স্টিলসহ বিভিন্ন নির্মাণসামগ্রী ও যন্ত্রপাতি সাপ্লাইয়ার নির্বাচন করা প্রয়োজন। আমরা এ সব সামগ্রী আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সির মানদণ্ড মেনে সংগ্রহ করবো। যা রাশিয়াও মেনে চলে সেভাবেই।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ক্রয় (প্রকিওরমেন্ট) বিষয়ক কর্মশালা/ছবি: বাংলানিউজএ ক্ষেত্রে বাংলাদেশি সাব-কন্ট্রাক্টরদের প্রাধন্য দেওয়া হবে। বিদেশি কন্ট্রাক্টরও টেন্ডারে অংশ নিতে পারবে বলে জানান তিনি।

এএসই-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (ইন্টারন্যাশনাল প্রজেক্ট) আলেক্সন্দর খাজিন রাশিয়া থেকে এক বার্তায় জানান, আমরা যথাসম্ভব বেশিসংখ্যক বাংলাদেশি প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করতে চাই। এখনই উপযুক্ত সময় সাপ্লাইয়ার নির্বাচনের।

এএসই-এর ভাইস প্রেসিডেন্ট (বাংলাদেশ প্রজেক্ট) ম্যাক্সিম ইয়েলচিসেভ বলেন, এ কর্মশালার উদ্দেশ্য বাংলাদেশি প্রতিষ্ঠানকে রূপপুরে অংশ নিতে সুযোগ সম্পর্কে অবহিত করা। আমরা এখানকার শিল্পকে সম্পৃক্ত করতে চাই। এর ফলে কস্ট অপটিমাইজেশন ছাড়াও সাপ্লাই সামগ্রীর গুণগত মান নিশ্চিত করা সম্ভব হবে। এটা পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মতো একটি জটিল স্থাপনার নির্মাণ কাজের জন্য অন্যতম পূর্ব শর্ত।

কর্মশালায় দেশীয় বেশ কয়েককটি নির্মাণ সামগ্রী প্রতিষ্ঠানের প্রতিনিধি যোগ দেন।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
কেজেড/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa