ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ বিনিময় চুক্তি হতে যাচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১১
বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ বিনিময় চুক্তি হতে যাচ্ছে

ঢাকা: বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে শিগগিরই বিদ্যুৎ বিনিময় চুক্তি হতে যাচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ।

মঙ্গলবার সকালে রাজধানীর হোটেল রূপসী বাংলায় বিমসটেকভুক্ত দেশগুলোর জ্বালানি খাত বিষয়ক টাস্কফোর্সের তৃতীয় সভা উদ্বোধনকালে তিনি এ কথা জানান।



আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘বিমসটেকভুক্ত দেশের মধ্যে বিদ্যুৎ বিনিময় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য এ সভা হচ্ছে। খুব শিগগিরই স্মারক স্বাক্ষর হবে বলে আমরা আশাবাদী। ’

দু’ দিন ব্যাপী টাস্ক ফোর্সের সভা শেষে স্মারক স্বাক্ষরের বিষয়ে বুধবার সাংবাদিকদের জানানো হবে বলে জানান তিনি।

বিদ্যুৎ সচিব বলেন, ‘স্মারকটি স্বাক্ষর হলে বিমসটেকভুক্ত এক দেশ অন্য দেশের কাছ থেকে বিদ্যুৎ ক্রয় বা বিক্রয় করতে পারবে। ’

এরই মধ্যে ভারত ও মিয়ানমার থেকে বাংলাদেশ বিদ্যুৎ ক্রয়ের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এ স্মারক স্বাক্ষরের মাধ্যমে আন্তঃদেশীয় বিদ্যুৎ বিনিময়ের মাধ্যমে উভয় দেশই উপকৃত হবে। ’  

দক্ষিণ এশীয় আঞ্চলিক অর্থনৈতিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে-বাংলাদেশ, ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান।

২০০৬ সালের মার্চে থাইল্যান্ডে প্রথম এবং একই বছরের অক্টোবরে ভুটানের থিম্পুতে টাস্ক ফোর্সের দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিমসটেকভুক্ত দেশগুলোর বিদ্যুৎ খাতের কর্মকর্তা পর্যায়ে ১৭ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

এতে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান এএসএম আলমগীরের নেতৃত্বে ৫ সদস্যদের প্রতিনিধি দল অংশ নিচ্ছেন।

সভায় বিদ্যুৎ বিনিময়ের জন্য আন্তঃদেশীয় সঞ্চালন (গ্রিড) লাইন স্থাপনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হবে।

টাস্ক ফোর্সের চেয়ারম্যান থাইল্যান্ডের প্রকৌশলী-১০ এর সভাপতিত্বে এ সভার উদ্বোধন করেন বাংলাদেশের বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।