ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ভর্তুকি দিয়ে জ্বালানি খাতের উন্নয়ন সম্ভব নয়: বিপিসি চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

ঢাকা: গত অর্থবছরে জ্বালানি খাতে আট হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে সরকারকে। চলতি বছরে ভর্তুকি ২৬ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিশাল অংকের ভর্তুকি দিয়ে জ্বালানি খাতের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান মোকতাদির আলী।

মঙ্গলবার জ্বালানি দিবস উপলক্ষে পেট্রোবাংলা কার্যালয়ে আয়োজিত ‘জাতীয় জ্বালানি নিরাপত্তা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিপিসি চেয়ারম্যান বলেন, শতভাগ আমদানি নির্ভর এ খাতে বিশাল ভর্তুকি দিয়ে একে এগিয়ে নেওয়া কঠিন।

তিনি আরও বলেন, ‘দেশে এ মুহূর্তে নয় লাখ মেট্রিক টন জ্বালানি তেল মজুদ রয়েছে, যা দেশের জ্বালানি চাহিদার দেড় মাসের সমান। নয় লাখ মেট্রিক টনই আমাদের সর্বোচ্চ মজুদ ক্ষমতা। বর্তমান সরকার আরও পাঁচ লাখ মেট্রিক টন ক্ষমতা বাড়ানোর জন্য কাজ শুরু করেছে। ’

সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুবিদ আলী ভুঁইয়া বলেন, ‘আমরা উল্টো পথে হাঁটছি। বিদ্যুৎ উৎপাদন কয়লা নির্ভর হওয়ার কথা থাকলেও এতে গ্যাস নির্ভরতা রয়েছে। ’

তিনি দাবি করেন, ‘দেশে গ্যাসের বর্তমান যে অবস্থা তাতে জ্বালানি খাতের অধিক উন্নয়ন করতে হলে ৯০ শতাংশ কয়লা নির্ভর বিদ্যুৎকেন্দ্র হওয়া উচিত। ’

তিনি আরও বলেন, কয়লা নিয়ে কাজ করতে গেলে নীতির কোনো প্রয়োজন নেই। যতদিন না নীতি প্রণয়ন করা হয় ততদিন পর্যন্ত প্রচলিত আইনেই কয়লা খনিগুলোর উন্নয়নের দাবিও জানান তিনি।

সেমিনারে জ্বালানি সচিব মেজবাহ উদ্দিন বলেন, গৃহস্থলী এবং ক্যাপটিভ পাওয়ারের ক্ষেত্রে যে পরিমাণ গ্যাস অপচয় হয় তা রোধ করা গেলে সংকট বহুলাংশে কমে যাবে।

তিনি আরও বলেন, আগামী তিন বছরের মধ্যে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস বাড়তি যোগ হবে। দেশে ৩৮ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করতে হয়। চাহিদাও দিন দিন বাড়ছে। ২০১১-১২ অর্থবছরে চাহিদা হবে ৬৮ লাখ মেট্রিক টন।

তিনি বলেন, ‘উন্নত বিশ্বে দেশগুলো প্রায় দেড় বছরের মজুদ রাখতে পারে। আর আমাদের দেশে মাত্র দেড় মাসের মজুদ আছে। জ্বালানি নিরাপত্তার স্বার্থে এ মজুদ বাড়ানো প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।