ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

গাইবান্ধায় বিদ্যুৎ কেন্দ্র করবে বেক্সিমকো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
গাইবান্ধায় বিদ্যুৎ কেন্দ্র করবে বেক্সিমকো

ঢাকা: বিদ্যুতের ঘাটতি নিরসনে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি করতে উত্তরঙ্গের জেলা গাইবান্ধায় ২শ’ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে চায় বেক্সিমকো গ্রপের অঙ্গ প্রতিষ্ঠান বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেড।
 
নিজ অর্থে, নিজ ব্যবস্থাপনায় প্রকল্পের জমি, বিদ্যুৎ সঞ্চালনের ট্রান্সমিশন লাইন, সাব-স্টেশন নির্মাণসহ প্রকল্পের সর্ম্পূণ ব্যয় বহনে বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেডের সঙ্গে অংশীদার হয়েছে বিদেশি কোম্পানি টিবিইএ জিনয়াং সানওয়েসিস কোম্পানি লিমিটেড।


 
বিদ্যুৎ কেন্দ্রটি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের লাটশালা মৌজায় স্থাপন করা হলে পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ রংপুর উপকেন্দ্রের সঙ্গে সংযুক্ত করতে ১৩২ কেভি বে সম্প্রসারণ ও ডাবল সার্কিট লাইন নির্মাণ করতে হবে। এর ব্যয়ও সংশ্লিষ্ট কোম্পানি বহন করবে।
 
২০ বছর মেয়াদী এই বিদ্যুৎ কেন্দ্র থেকে সরকার ১২ টাকা প্রতি কিলোওয়াট দরে কেনার সিদ্ধান্ত নিয়েছে। যদিও বেক্সিমকো দাম চেয়েছিল ১৪ টাকা ৮১ পয়সা প্রতি কিলোওয়াট।
 
দেশে প্রতি বছর বিদ্যুতের চাহিদা বাড়ছে ৯-১০ শতাংশ হারে। সেই হিসাবে ২০২১ সালে বিদ্যুতের প্রয়োজন হবে ২৪ হাজার মেগাওয়াট। নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক এই কেন্দ্র থেকে ২০২০ সালের মধ্যেই উৎপাদন হবে মোট বিদ্যুতের ১০ শতাংশ বা ২ হাজার মেগাওয়াট।
 
বিদ্যুত ক্রয়ের বিষয়টি অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির জন্য একটি প্রস্তাব বিদ্যু‍ৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় তৈরি করেছে। আগামী বুধবার (০৩ আগস্ট) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।
 
ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এর আগে ৫টি বেসরকারি বিদ্যু‍ৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে।
 
বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
এসই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa