ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

‘দেশে বিদ্যুৎ জরিপ হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, মে ১৮, ২০১৬
‘দেশে বিদ্যুৎ জরিপ হবে’

ঢাকা: দেশে প্রথমবারের মতো বিদ্যুৎ জরিপ হতে যাচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বুধবার (১৮ মে) রাজধানীর বিদ্যুৎ ভবনে ভারতীয় একটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বৈঠকে স্টেগ উপস্থাপিত ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়নে বোর্ডের বিদ্যুৎকেন্দ্র গুলোর কারিগরি সমীক্ষা’ নিয়ে আলোচনা করা হয়। স্টেগ পিডিবি’র ১৬টি বিদ্যুৎকেন্দ্র নিয়ে আলোকপাত করে কোনটির কি ব্যবস্থা নিলে আরো ভালো উৎপাদন হবে সে বিষয়ে ধারণা দেয়।

নসরুল হামিদ বিপু বলেন, এর আগে পাওয়ার প্লান্টের বিষয়ে ইঞ্জিনিয়াররা আমাদেরকে বেশ কিছু ভুল তথ্য দিয়েছিলেন। তারা বলেছিলেন, পাওয়ার প্লান্টগুলো নষ্ট। তবে এখন দেখা যাচ্ছে, সেখানে কয়লার ময়েশ্চারের সমস্যা রয়েছে। সেগুলো পুরোপুরি নষ্ট নয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, বিশ্বের অন্যান্য দেশে বিদ্যুতের জরিপ করা হয়। তবে আমাদের দেশে আগে বিদ্যুৎ জরিপ করা না হলেও বর্তমান সময়ে আমরা তা করতে যাচ্ছি।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে কারিগরি অডিট নিয়মিত করা প্রয়োজন। এতে আমাদের উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ খাত আরো আধুনিক ও যুগোপযোগী দ্রুত করতে পারবো।

প্রতিমন্ত্রী বলেন, কারিগরি সমীক্ষার মাধ্যমে আমরা সিদ্ধান্ত নিতে পারবো, কোন বিদ্যুৎকেন্দ্র অবসরে যাবে, কোনটি ডুয়েল-ফুয়েল বা কোনটি রি-পাওয়ারিং করতে হবে বা কোনটি পুনর্বাসন করা লাভজনক। তিনি মানবসম্পদ উন্নয়নের ওপরও গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, পিডিবি’র চেয়ারম্যান শামসুল হক মিয়া পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও বিভিন্ন বিদ্যুৎ প্রকল্পের পরিচালকরা।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মে ১৮, ২০১৬
এমএন/আরএইচএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa