ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি তেলের দাম কমলো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
জ্বালানি তেলের দাম কমলো

ঢাকা:  অবশেষে দাম কমলো জ্বালানি তেলের, যা রোববার (২৪ এপ্রিল) মধ্যরাত থেকেই কার্যকর হবে।

সংশ্লিষ্টরা বলছেন, অকটেন ও পেট্রোল লিটারে কমেছে ১০ টাকা আর ডিজেল কেরোসিন প্রতিলিটারে তিন টাকা করে কমেছে।

তবে এ বিষয়ে রাতে গেজেট প্রকাশিত হতে পারে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ। রোববার বিকেলে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৪ এপ্রিল এক অনুষ্ঠানে তিনি বলেন, তিন ধাপে কমানো হবে জ্বালানি তেলের দাম। প্রথম দফায় পেট্রোল, অকটেন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৬ থেকে ১০ টাকা পর্যন্ত কমানোর বিষয়ে চিন্তা ভাবনা চলছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল (ক্রড অয়েল) প্রতি ব্যারেলের দাম উঠেছিলো ১২২ ডলার। এরপর ২০১৩ সালের ৪ জানুয়ারি বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়।

ওই সময় পেট্রোল-অকটেন লিটার প্রতি ৫ টাকা ও ডিজেল কেরোসিনের দাম ৭ টাকা করে বাড়ায় সরকার।

এদিকে আন্তর্জাতিক বাজারে ক্রুড ‍অয়েলের দাম কমতে কমতে ৪০ ডলারে নেমে এসেছে। তবে সংশ্লিষ্টদের পক্ষ থেকে প্রথমে বলা হয়, বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন) আগে লোকসান দিয়েছে তা পুষিয়ে নেওয়া হবে। একই সঙ্গে মনিটরিং করা হচ্ছে। ভবিষ্যতে দাম কমতে থাকলে দেশেও দাম কমানো হবে।

জ্বালানি তেলের দাম কমানোর জন্য বিভিন্ন মহল থেকে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। সরকারও বিভিন্ন সময় এ বিষয়ে আশ্বাস দিয়েছে। এরই ধারাবাহিকতা গত সপ্তাহে ফার্নেস তেলের দাম লিটার প্রতি ১৮ টাকা কমিয়ে ৪২ টাকা করা হয়।

আন্তর্জাতিক বাজারের বর্তমান দাম প্রতি লিটার পেট্রোল-অকটেনের দাম পড়ছে ৫৫ টাকা। যা বিক্রি হচ্ছে যথাক্রমে ৯৬ ও ৯৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬, আপডেট: ১৭৩২ ঘণ্টা
এসআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।