ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি সঙ্কট দূর করতে টাস্কফোর্স গঠন করা হবে: জ্বালানি উপদেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, মে ৪, ২০১১

ঢাকা: জ্বালানি সঙ্কট দূর করতে সরকারি ও বেসরকারি পর্যায়ের প্রতিনিধি নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সংক্রান্ত প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেছেন, জ্বালানি সংকট দূর করতে কী ধরনের পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে কাজ করবে এ টাস্কফোর্স।



সরকারের পক্ষ থেকে এ টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

বুধবার বিকেলে বাংলাদেশ গামের্ন্টস ম্যানুফাকচারিং অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) আয়োজিত ‘প্রোমোটিং প্রাইমারি এনার্জি ইফিসিয়েন্সি ইন ইন্ডাস্ট্রিজ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিজিএমইএ অডিটোরিয়ামে সংগঠনের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ, এক্সপোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, বিটিএমএ’র সভাপতি জাহাঙ্গীর আলামীন প্রমুখ।

সেমিনারে পৃথক পৃথক তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)’র অধ্যাপক ইজাজ হোসেন, তিতাস গ্যাস টি অ্যান্ডডি কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আব্দুল আজিজ খান ও ইউএস টেক্সাটাইল মিলস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর জি বার্তো।

বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ বলেন, ‘বর্তমানে বিদ্যুতের সিস্টেম লস ১৩ শতাংশে নেমে এসেছে। এ বছরের মধ্যে জাতীয় গ্রিডে আরও ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। ’

তিনি জানান, বিদ্যুতের উৎপাদন ও ব্যবহার নিশ্চিত রাখতে আসন্ন বাজেটে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মে ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa