ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

এনআইসি ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি স্বাক্ষর

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে বসুন্ধরা গ্রুপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে বসুন্ধরা  গ্রুপ

ঢাকা: দেশের চলমান বিদ্যুৎ সমস্যা সমাধানে এগিয়ে আসছে দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। এলক্ষ্যে বসুন্ধরা গ্রুপ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।

একই সঙ্গে কম মূল্যে উচ্চ প্রযুক্তি সম্পন্ন ল্যাপটপ কম্পিউটার, নেটবুক, টাচপ্যাড এবং ই-রিডার তৈরি করবে প্রতিষ্ঠানটি।

এই কাজে বসুন্ধরাকে প্রযুক্তিগত সহায়তা করবে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য প্রতিষ্ঠান এনআইসি ইন্টারন্যাশনাল ইনকরপোরেটেড।

রোববার ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড এর কনফারেন্স হলে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়েছে।

বসুন্ধরা গ্রুপের পক্ষে চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আহমেদ আকবর সোবহান এবং এনআইসি ইন্টারন্যাশনালের পক্ষে প্রেসিডেন্ট এমিলি রবার্ট ড্রুইলা চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় আহমেদ আকবর সোবহান বলেন, বসুন্ধরা গ্রুপ চারটি নতুন প্রকল্পে বিনিয়োগ করতে যাচ্ছে যেগুলো সবই দেশের মানুষের কল্যাণে। বাস্তবায়িত হলে এই প্রকল্পগুলো দেশের বিদ্যুৎ সমস্যা সমাধানে যেমন অবদান রাখবে। তেমনি কর্মসংস্থান বাড়াবে এবং বৈদেশিক মুদ্রা অর্জনও সম্ভব হবে।

তিনি আরও বলেন, বসুন্ধরা ও এনআইসি যৌথভাবে বিদ্যুৎ সমস্যা সমাধানে ক্ষুদ্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন কবরে। সরকার অনুমোদন দিলে তাতে প্রায় ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, সব কিছু ঠিক ভাবে করা সম্ভব হলে আগামী বছরের ফেব্রুয়ারিতে বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদনে যেতে পারবে।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের চেয়াম্যান মোস্তফা কামাল মহিউদ্দিন বলেন, গর্বের বিষয় হচ্ছে ল্যাপটপ, কম্পিউটার ও উচ্চ চাহিদা ইলেকট্রনিক্স ডিভাইস এখন বাংলাদেশে তৈরি হবে। এ্বং এগুলো পশ্চিম দেশগুলোর বাজারে ঢুকবে এবং বৈদেশিক মুদ্রা আসবে।

তিনি  আরও বলেন, এই চুক্তি বা উদ্যোগ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক বৈষম্য দূর করবে।

এসময় তিনি বসুন্ধরা গ্রুপকে সহায়তা করার জন্য ঢাকাস্থ মার্কিন রাষ্টদূত জেমস এফ মরিয়ার্টি ও দূতাবাসের কর্মকর্তাদের বিশেষ ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর জন ড্যানিলুইজ, বসুন্ধরা গ্রুপের মিডিয়া উপদেষ্টা আবু তৈয়ব, গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান ও আবুল কালাম আজাদ, কালের কন্ঠ সম্পাদক আবেদ খান, ডেইলি সান সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক শাহজাহান সরদার, বাংলানিউজ’র পরামর্শক সম্পাদক মোসলেম উদ্দীন আহমেদ এবং বসুন্ধরা গ্রুপ ও এনআইসি এর উর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ২৪ এপ্রিল, ২০১১।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa