ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

আরইবির বিদ্যুতের দাম ৩.৪৮ ভাগ বাড়ানোর সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
আরইবির বিদ্যুতের দাম ৩.৪৮ ভাগ বাড়ানোর সুপারিশ ছবি: বাংলানিউজ ( ফাইল ফটো)

ঢাকা:  পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) বিদ্যুতের দাম ৩ দশমিক ৪৮ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)মূল্যায়ন কমিটি। অন্যদিকে আরইবি ১২.৫৮৭ শতাংশ দাম বৃদ্ধির দাবি জানিয়েছে।



বিইআরসি কার্যালয়ে বৃহস্পতিবার আরইবির দাম বৃদ্ধি প্রস্তাবের উপর গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরা হয়।
 
গণশুনানি গ্রহণ করছেন বিইআরসির চেয়ারম্যান এআর খান, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন ও মাকসুদুল হক। চলবে দুপুর পর্যন্ত।

আরইবির প্রস্তাবে বলা হয়েছে, তাদের একটি বড় অংশই হচ্ছে আবাসিক গ্রাহক। যা মোট গ্রাহকের ৮৬ শতাংশ। যাদের কাছ থেকে গড়ে ৩.৭৩ টাকা দরে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। কিন্তু এ শ্রেণির গ্রাহকের ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে গড়ে ব্যয় হচ্ছে ৪.২৬ টাকা। বিদ্যুতের দাম বাড়ানো না হলে চলতি অর্থবছরে আবাসিক খাতে লোকসান দিতে হবে ৬৬২ কোটি টাকা।

বিদ্যুতের দাম বৃদ্ধির আইনি প্রক্রিয়া গণশুনানি শুরু হয় মঙ্গলবার। প্রথম দিন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও ওয়েস্টজোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ওজোপাডিকো)প্রস্তাবের উপর গণশুনানি গ্রহণ করা হয়। বুধবার সকালে ডিপিডিসি ও বিকেলে ডেসকোর প্রস্তাবের উপর শুনানি হয়।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ৬.৬৬ এবং ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) গ্রাহকদের বিদ্যুতের দাম  ৭.৫১ শতাংশ বৃদ্ধির সুপারিশ করা হয়। আর ডিপিডিসির গ্রাহকদের ৬.০৩ শতাংশ এবং ডেসকোর ২.০১ শতাংশ বাড়ানোর সুপারিশ দিয়েছে বিইআরসি।

বিইআরসি চেয়ারম্যান এআর খান জানান, তারা দেশবাসিকে টেনশনে রাখতে চান না। খুব শিগগিরই আদেশ দিতে চান।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa