ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাশিয়ায় আন্তর্জাতিক এটমএক্সপো শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
রাশিয়ায় আন্তর্জাতিক এটমএক্সপো শুরু

ঢাকা: বিশ্বের পরমাণু শিল্পে অন্যতম বৃহৎ আন্তর্জাতিক ইভেন্ট এটমএক্সপোর ১৩তম আসর রোববার (মার্চ ২৫) রাশিয়ার সোচিতে শুরু হয়েছে। এ শহরে অবস্থিত সাইরিয়াস সায়েন্স অ্যান্ড আর্ট পার্কে এটমএক্সপো-২০২৪ এর উদ্বোধন হয়েছে।

আয়োজনে সার্বিক সহায়তা করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। এটমএক্সপোর এবারের মূল বিষয় ‘চতুর্থ প্রজন্মের পরমাণু রিয়্যাক্টর এবং এক্ষেত্রে রাশিয়ার নেতৃত্ব’।

বিভিন্ন দেশের সরকারি প্রতিষ্ঠান, ৭৫টি সরকারি ব্যবসায়ী সংস্থা ও আন্তর্জাতিক সংগঠন থেকে ৪,৫০০ এর অধিক প্রতিনিধি এবারের আসরে অংশ নিচ্ছে। বাংলাদেশের একটি সরকারি ও একটি মিডিয়া প্রতিনিধি দলও যোগ দিয়েছে।

এবারের ফোরামে অন্তর্ভুক্ত রয়েছে ৪০টি বিষয়ভিত্তিক গোলটেবিল বৈঠক ও আলোচনা অনুষ্ঠান।

প্রথম দিন ‘পরিচ্ছন্ন ভবিষ্যৎ কার্যকরীকরণ’ শীর্ষক প্লেনারি সেশনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার(আইএইএ) উপ-মহাপরিচালক মিখাইল চুদাকভ, হাঙ্গেরির পররাষ্ট্র ও বানিজ্যমন্ত্রী পিটার সিজার্থ, সার্বিয়ার স্বাস্থ্যমন্ত্রী ড. ড্যানিকা গ্রুজিসিস, বেলারুশের জ্বালানিমন্ত্রী ভিক্টর কারানকেভিচ, তুরস্কের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী ড. আলপার্স লান বাইরাক্তার, বিশ্ব পরমাণু সংস্থা (ডব্লিউএনএ) মহাপরিচালক সামা বিলবাও ওয়াইলিয়ন, রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ প্রমুখ।

এটমএক্সপো চলাকালে বরাবরের মতো এবারও বেশ কয়েকটি তাৎপর্যপূর্ণ পার্টনারশিপ চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা হচ্ছে। বিগত বছরগুলোতে এটমএক্সপোর ইতিহাসে ৫০০টির অধিক এ জাতীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যার বাণিজ্যিক মূল্যমান প্রায় ৬৩ বিলিয়ন মার্কিন ডলার।

বর্তমান বিশ্বে পরমাণু শিল্পের অবস্থা পর্যালোচনা এবং এর ভবিষ্যৎ ট্রেন্ড নির্ধারণের ক্ষেত্রে এটমএক্সপো ২০০৯ সাল থেকে বিশেষ ভূমিকা পালন করে আসছে। এ শিল্পে এটি অন্যতম বৃহৎ বিজনেস ও এক্সিবিশন প্ল্যাটফর্ম। বিশ্বের শীর্ষস্থানীয় পরমাণু ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো প্রদর্শনীতে তাদের সর্বশেষ প্রযুক্তি এবং নিজস্ব সক্ষমতা উপস্থাপন করে থাকে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ