ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সিঙ্গাপুর-আমেরিকা থেকে ৪ কার্গো এলএনজি কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
সিঙ্গাপুর-আমেরিকা থেকে ৪ কার্গো এলএনজি কিনবে সরকার

ঢাকা: সিঙ্গাপুর ও মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএসএ) থেকে চার কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ১ হাজার ৬৩৭ কোটি ৪৩ লাখ ২২ হাজার টাকা।

এরমধ্যে, যুক্তরাষ্ট্রের এক্সেলেরেট এনার্জি এলপি থেকে এক কার্গো এবং সিঙ্গাপুরভিত্তিক গানভর প্রাইভেট লিমিটেড থেকে এক কার্গো ও সিঙ্গাপুরের ভিটল এশিয়া থেকে দুই কার্গো এলএনজি কেনা হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান জানান, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বাড়ানো (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১ এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের এক্সেলেরেট এনার্জি এলপি থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউ ৯.৭৮৫৮ মার্কিন ডলার হিসেবে মোট ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে ৪২৩ কোটি ১৬ লাখ ৯৩ হাজার ৬৫ টাকা ব্যয় হবে।

এছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে সিঙ্গাপুরের গানভর প্রাইভেট লিমিটেড থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউ ৯.৩৬৯০ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে মোট ব্যয় হবে ৪০৫ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৪০৮ টাকা।

সিঙ্গাপুরের ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড থেকে এক কার্গো এলএনজি ৪০৯ কোটি ৫১ লাখ ৩১ হাজার ৪০ টাকা ব্যয়ে আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউর দাম পড়বে ৯.৪৭ মার্কিন ডলার।

অপর এক প্রস্তাবে একই প্রতিষ্ঠান থেকে আর এক কার্গো এলএনজি ৩৯৯ কোটি ৫১ লাখ ৫২ হাজার ৭৬১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউর দাম পড়বে ৯.২৩৮৮ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।