ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

চাঁদপুর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আংশিক চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
চাঁদপুর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আংশিক চালু

চাঁদপুর: সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে বন্ধ থাকা চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র এক বছর দুই মাস পর আবারও চালু হয়েছে। তবে গ্যাস সংকট থাকায় এখনই শতভাগ বিদ্যুৎ উৎপাদনে যেতে পারছে না কেন্দ্রটি।

বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

বুধবার (১৩ মার্চ) সকালে এসব তথ্য নিশ্চিত করেন বিদ্যুৎ কেন্দ্রের উপ-সহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান। তিনি বলেন, মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট থেকে বিদ্যুৎ কেন্দ্রটি চালু হয়েছে। ২০২২ সালের ৬ ডিসেম্বর পুরোপুরি বন্ধ হয়ে যায় বিদ্যুৎ কেন্দ্র। বুয়েটসহ অন্যান্য অভিজ্ঞ প্রকৌশলীরা কয়েক দফা চেষ্টা করেও চালু করতে পারেনি এটি। এরপর ২০২৩ সালের নভেম্বর মাসে চালু হওয়ার কথা থাকলেও এলসি সংক্রান্ত জটিলায় তা সম্ভব হয়নি।

উপ-সহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান আরও বলেন, ২০২২ সালে ৬ ডিসেম্বর রক্ষাণাবেক্ষণ কাজের জন্য বন্ধ হয় দুটি ইউনিট। একটি ৫০ মেগাওয়াটের এবং অপরটি ১০০ মেগাওয়াটের। এখন ১০০ মেগাওয়াট কেন্দ্রটি চালু করা হয়েছে। গ্যাস বুস্টার বিকল হওয়ায় কিছুটা বিলম্ব হয়। বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে ৮০ থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর শহরের গুনরাজদী এলাকায় বিদ্যুৎ কেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরুর পর ২০১৩ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।