ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুতের দাম সহনীয় থাকতে পারত: পিডিবি চেয়ারম্যান

সেরাজুল ইসলাম সিরাজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১২

ঢাকা: বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান এএসএম আলমগীর কবীর স্বীকার করেছেন, গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো ঠিকমতো চালাতে পারলে এবং তেলের ব্যবহার না বাড়ালে বিদ্যুতের দাম সহনীয় পর্যায়ে থাকত।

সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানিকালে ক্যাবের জ্বালানি উপদেষ্টা এম শামছুল আলমের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।



তবে পিডিবি চেয়ারম্যান বলেন, ‘এছাড়া (দাম ‍না বাড়িয়ে) কোনো উপায় ছিল না। ’

গ্যাস উন্নয়ন তহবিল যথাসময়ে কাজে লাগাতে পারলে বিদ্যুতের দাম আরও সহনীয় পর্যায়ে থাকত।

এম শামছুল আলম বলেন, ‘২০০৯ সালে গ্যাস উন্নয়ন তহবিল গঠন করা হয়। শুধুমাত্র নীতিমালার অভাবে সেই তহবিল আটকে রাখা হয়। যে কারণে গ্যাস ঘাটতি দেখা দেয়। গ্যাস ঘাটতি না থাকলে বিদ্যুতের দাম সহনীয় পর্যায়ে থাকত। ’

প্রশ্নোত্তর পর্বে শামছুল আলম বলেন, এ মুহূর্তে দেশে ১৯টি সাধারণ পাওয়ার প্ল্যান্ট রয়েছে যার উৎপাদন ক্ষমতা তিন হাজার ৫৪৩ মেগাওয়াট। অন্যদিকে, ৭৪টি বিদ্যুৎ কেন্দ্র পিক আওয়ারে উৎপাদন করে। যার মোট উৎপাদন ক্ষমতা রয়েছে চার হাজার ৬৩৩ মেগাওয়াট। কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

পিডিবির পরিচালক (সিসটেম অ্যান্ড প্লানিং) মিজানুর রহমান বলেন, পিকিং পাওয়ার প্ল্যান্ট ৩০ শতাংশের বেশি হওয়া ঠিক না।

“আমরাও সেভাবেই পরিকল্পনা করেছি। কিন্তু টেকনিক্যাল কারণে পিকিং পাওয়ার প্ল্যান্ট বেড়েছে। ” আথির্ক সঙ্গতি না থাকায় এ অবস্থা হয়েছে বলেও স্বীকার করেন মিজানুর রহমান।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০১২
ইএস/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।