ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

শনিবার থেকে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন সাময়িক বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
শনিবার থেকে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন সাময়িক বন্ধ

নীলফামারী: দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ১৪১২ ফেইজের উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় নতুন ফেইজে যন্ত্রপাতি স্থাপন করতে সাময়িক বন্ধ হচ্ছে কয়লা উত্তোলন।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে কয়লা উৎপাদন বন্ধ হচ্ছে বলে জানিয়েছে খনি কর্তৃপক্ষ।

চলতি বছরের গত ১২ অক্টোবর থেকে ১৪১২ ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়। ওই ফেইজ থেকে দুই লাখ ২০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছিল। খনি কর্তৃপক্ষের অক্লান্ত প্রচেষ্টায় ৫০ হাজার মেট্রিক টন কয়লা বেশি উত্তোলন করা সম্ভব হয়েছে। ১২০৯ নম্বর নতুন এই ফেইজে তিন লাখ ৬০ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে। আগামী ২০২৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে কয়লা উত্তোলন শুরুর আশা করছে খনি কর্তৃপক্ষ।

জ্বালানি সরবরাহের জন্য আগামী তিন মাসের জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের কোল্ড ইয়ার্ডে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন কয়লা মজুত রয়েছে।

খনি কর্তৃপক্ষ বলছে, তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আপদকালীন কয়লা মজুদ রেখে নতুন ফেইজের কাজ শুরু করতে হয়। বড়পুকুরিয়া কয়লা খনিতে গড়ে প্রতিদিন তিন থেকে চার হাজার মেট্রিক টন কয়লা দিয়ে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র পরিচালিত হয়।

এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম সরকার জানান, খনির ১৪১২ ফেইজের উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় নতুন ফেইজে যন্ত্রপাতি স্থাপন করে কয়লা উত্তোলন করা হবে। খনির নিয়মিত একটি কাজ নতুন ফেইজ তৈরি ও যন্ত্রপাতি স্থাপন করা। আশা করা যাচ্ছে নতুন বছরের মার্চের দ্বিতীয় সপ্তাহে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।