ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পানি বাড়ছে কাপ্তাই হ্রদে, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
পানি বাড়ছে কাপ্তাই হ্রদে, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন সংগৃহীত ছবি

রাঙামাটি: গত দু’দিন ধরে বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাচ্ছে। হ্রদে পানি বেড়ে যাওয়ায় রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে।

বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের পাঁচটি ইউনিট সচল রয়েছে। এ পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ২০০-২০৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।  

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, গত কয়েকদিনের বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বেড়ে যাচ্ছে। রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই হ্রদে এ মুহূর্তে ১০১ ফুট মিনস সি লেভেল (এমএসএল ) লেভেল পানি থাকার কথা, কিন্তু পানি বেড়ে এমএসএল দাঁড়িয়েছে ১০৭.০৫ ফুট।

এ প্রকৌশলী আরও বলেন, কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল। হ্রদে পানি ১০৯ ফুট এমএসএল না হওয়া পর্যন্ত পানি ছাড়া হবে না।

উল্লেখ্য, জেলার কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ২৩০-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।  কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভেতরে পলি জমেছে। দ্রুত সময়ের মধ্যে কাপ্তাই হ্রদে ড্রেজিং করা জরুরি বলে দাবি করছেন এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।