ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দেশে ৪৮ বছরে পাওয়া গেছে ৬ লাখ কোটি টাকার গ্যাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
দেশে ৪৮ বছরে পাওয়া গেছে ৬ লাখ কোটি টাকার গ্যাস

হবিগঞ্জ: দেশের ৫টি গ্যাসক্ষেত্র থেকে মোট ৬ লাখ ২১ হাজার কোটি টাকার গ্যাস উৎপাদন করেছে সরকার। ৪৮ বছর ধরে উৎপাদনের পরও এ গ্যাসক্ষেত্রগুলোতে অবশিষ্ট মজুদ রয়েছে আরও ৩ লাখ ১৭ হাজার কোটি টাকার গ্যাস।

বুধবার (৯ আগস্ট) বিকেলে হবিগঞ্জের বাহুবল উপজেলায় অবস্থিত রশিদপুর গ্যাসফিল্ডে ‘জ্বালানি নিরাপত্তায় বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক স্মৃতিফলক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য দেয় সরকারের মালিকানাধীন জাতীয় তেল কোম্পানি পেট্রো বাংলা।

৫টি গ্যাসক্ষেত্র হলো- তিতাস, হবিগঞ্জ, কৈলাশটিলা, রশিদপুর ও বাখরাবাদ গ্যাসক্ষেত্র।

পেট্রো বাংলা জানায়, বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ৯ আগস্ট বিদেশি কোম্পানি শেলওয়েলের কাছ থেকে ৪.৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং মূল্যে এ ৫টি গ্যাস ক্ষেত্রে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেছিলেন। তখন থেকেই গ্যাসক্ষেত্রগুলো দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখে আসছে।

দেশের জ্বালানি চাহিদা পূরণের লক্ষ্যে রশিদপুরে দৈনিক ৩৭৫০ ব্যারেল ক্ষমতাসম্পন্ন কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্ট স্থাপিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালের ৩০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ প্ল্যান্টের উদ্বোধন করেছিলেন।

রশিদপুরে দৈনিক ৩৭৫০ ব্যারেল ও ৪০০ ব্যারেল ক্ষমতাসম্পন্ন কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্ট এবং প্রতিদিন ৩০০ ব্যারেল ক্ষমতাসম্পন্ন ক্যাটালাইটিক রিফরমিং ইউনিট স্থাপন করা হয়। কনডেনসেট থেকে উৎপাদন করা হচ্ছে পেট্রোল, ডিজেল, কেরোসিন, অকটেন ও এলপিজি।

সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের আওতাধীন হরিপুর, কৈলাশটিলা, রশিদপুর ও বিয়ানীবাজার ফিল্ড থেকে এখন দিনে ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস ও উপজাত হিসেবে দৈনিক প্রায় ৬০০ ব্যারেল কনডেনসেট উৎপাদন হচ্ছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

দেশের অর্থনৈতিক উন্নয়নসহ জনসাধারণের উন্নত জীবনমান নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্বালানি খাতকে গুরুত্ব দিয়েছিলেন।

বঙ্গবন্ধুর স্মৃতিফলক উন্মোচন অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রধান অতিথি থাকার কথা থাকলেও অসুস্থতাজনিত কারণে তিনি উপস্থিত হননি।

পরে হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহিরসহ অন্যান্য অতিথিরা প্রধান অতিথির পক্ষ থেকে স্মৃতিফলক উন্মোচন করেন।

এতে সভাপতিত্ব করেন পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও স্বাগত বক্তব্য দেন এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান।

হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ, বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মহুয়া শারমিন ফাতেমাসহ কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।