ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ত্রুটি সারিয়ে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের ৩য় ইউনিটে উৎপাদন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, মে ১, ২০২৩
ত্রুটি সারিয়ে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের ৩য় ইউনিটে উৎপাদন শুরু

দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুরে ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের উৎপাদন শুরু হয়েছে।  

রোববার (৩০ এপ্রিল) দিনগত রাত পৌনে ১২টা থেকে  বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ২৭৫ মেগাওয়াট ক্ষমতার তৃতীয় ইউনিট থেকে ১৪০-১৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

গত ২৯ এপ্রিল তৃতীয় ইউনিটের স্টিম পাইপ ফেটে যাওয়ায় উৎপাদন বন্ধ হয়ে যায়।  

তৃতীয় ইউনিটের উৎপাদনের বিষয়টি বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। পর্যায়ক্রমে ইউনিটে উৎপাদন বৃদ্ধি পাবে। আর এ ইউনিট উৎপাদনে রাখতে প্রতিদিন ১ হাজার ২০০ টন কয়লা ব্যবহার হচ্ছে। এছাড়া বিদ্যুৎকেন্দ্রটির তিনটি ইউনিটের মধ্যে এক নম্বর ইউনিট থেকে ৭০-৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে। এটি গত ১৫ এপ্রিল উৎপাদনে যায়। এ ইউনিট উৎপাদনে প্রয়োজন প্রতিদিন ৯০০-১০০০ টন কয়লা। অপরদিকে সংস্কার কাজের জন্য দুই নম্বর ইউনিটের ওভারহোলিংয়ের কাজ চলছে। দুই নম্বর ইউনিট থেকে প্রতিদিন ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, মে ১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।