ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দুই মাস পর বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
দুই মাস পর বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

দিনাজপুর: দুই মাস বন্ধ থাকার পর আবার উত্তোলন কার্যক্রম শুরু করেছে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি।  

আসন্ন এসএসসি পরীক্ষা ও গ্রীষ্মকালে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ চাহিদা নিরসনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা সচল রাখতে নির্ধারিত সময়ের আগেই মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে।

এর আগে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি বড়পুকুরিয়া কয়লা খনির ১৩০৬ ফেস থেকে ৫ লাখ ৫০ হাজার টন কয়লা উত্তোলনের পর কার্যক্রম বন্ধ হয়ে যায়। মে মাসের মাঝামাঝি সময়ে আবারও কয়লা উত্তোলন কার্যক্রম শুরু হবে বলে সে সময় জানিয়েছিল খনি কর্তৃপক্ষ।

কয়লা উত্তোলনের বিষয়টি নিশ্চিত করে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (জিএম-মাইন অপারেশন) খান মো. জাফর সাদিক জানান, মঙ্গলবার (২৫ এপ্রিল) বড়পুকুরিয়া কয়লা খনির ১১১৩ ফেস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। প্রথম দিকে পরীক্ষামূলকভাবে প্রতিদিন দেড় হাজার থেকে দুই হাজার টন কয়লা উত্তোলন হবে। পরবর্তী সময়ে প্রতিদিন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টন করে কয়লা উত্তোলন হবে বলে আশা করা যাচ্ছে।

তিনি আরও জানান, ১১১৩ ফেসের রোডওয়ে উন্নয়ন কাজ ২০২২ সালের জুলাই মাসে শুরু হয়। ওই সময় খনি ভূগর্ভের রোডওয়ে উন্নয়নকালীন বেল্ট গেট এবং ওপেন অব কাট রোডওয়েতে অনাকাঙ্ক্ষিতভাবে পরপর দুটি বড় ধরনের রুফফল সংঘটিত হওয়ায় বিসিএমসিএল ও চীনা কনসোটিয়াম ১১১৩ ফেস তথা খনির সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করেন। পরে আগের ডিজাইন পরিবর্তন করে প্রায় ৯০ মিটার দৈর্ঘের নতুন ওপেন অব কাট নির্মাণকাজ শুরু করে। রুফফল এর কারণে নতুন ওপেন অব কাট নির্মাণ কাজের জন্য উক্ত ফেস থেকে কয়লা উত্তোলন শুরু করার পরিকল্পনা অনুযায়ী চলতি বছরের মে মাসের মাঝামাঝি সময় থেকে পিছিয়ে জুন মাসের প্রথম সপ্তাহ থেকে কয়লা উত্তোলনের সময় নির্ধারণ করা হয়।

আসন্ন এসএসসি পরীক্ষা ও গ্রীষ্মকালে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ চাহিদা নিরসনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ২০ দিন আগেই কয়লা উত্তোলন শুরু হয়েছে।  

এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল ইসলাম সরকার জানান, বড়পুকুরিয়া কয়লা খনির ১১১৩ ফেস থেকে মঙ্গলবার ২৫ এপ্রিল সকাল ৬টার শিফট থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। এ ফেস থেকে আনুমানিক চার মাস কয়লা উত্তোলন করা যাবে।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad