ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরে দ্বিতীয় ইউনিটের কুল্যান্ট পাইপলাইনের ওয়েল্ডিং শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
রূপপুরে দ্বিতীয় ইউনিটের কুল্যান্ট পাইপলাইনের ওয়েল্ডিং শেষ

ঢাকা: পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনে মূল কুল্যান্ট পাইপলাইনের (এমসিপি) ওয়েল্ডিংয়ের কাজ সফলভাবে শেষ হয়েছে। এই কাজে ২৮টি সংযোগ, ওয়েল্ডিং এবং হিট ট্রিটমেন্টে সময় লেগেছে ৬০ দিন।

 রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসটাম) এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কুল্যান্ট পাইপলাইনের ওয়েল্ডিংয়ে অতিরিক্ত ৬ দিন লেগেছে বিশেষ ধরনের স্টেইনলেস স্টিলের সাহায্যে প্রলেপ দেওয়ার জন্য। এই বিশেষ প্রলেপ পাইপলাইনকে ক্ষতিকারক বস্তুর প্রভাব থেকে রক্ষা করবে।

মূল কুল্যান্ট পাইপলাইন মূলত একাধিক পাইপের সমন্বয়ে গঠিত। যা, প্রাইমারি সার্কিটের সঙ্গে যুক্ত থাকে। এতে ৪টি লুপ রয়েছে এবং প্রতিটি রিয়্যাক্টর, রিয়্যাক্টর কুল্যান্ট পাম্প এবং বাষ্প জেনারেটরের সঙ্গে সংযুক্ত। মূল কুল্যান্ট পাইপলাইনটি ১৪০মিটার দীর্ঘ। এর অভ্যন্তরীণ ব্যাস ৮৫০মিমি এবং মোট ওজন ২৩৮ টন।

এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক অ্যালেক্স ডেইরি জানান, ‘বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার সময় এই মূল কুল্যান্ট পাইপলাইনের মধ্য দিয়ে ৩২০ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রায় কুল্যান্ট (শীতলীকরণ পদার্থ) প্রবাহিত করা হবে। অতএব, এটি একটি দায়িত্বপূর্ণ কাজ যাতে শুধুমাত্র অত্যন্ত অভিজ্ঞ ওয়েল্ডারদেরই নির্বাচন করা হয়। উচ্চমান এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার লক্ষ্যে কাজের বিভিন্ন পর্যায়ে প্রতিটি ওয়েল্ডিং জয়েন্টের ৭টি ইন্সপেকশন করা হয়ে থাকে’।

গুরুত্বপূর্ণ এই কাজের সঙ্গে রুশ প্রতিষ্ঠান এনার্গোস্পেতসমন্তাঝের একশরও বেশি কর্মী যুক্ত ছিলেন। এই কাজে অন্য রুশ প্রতিষ্ঠান নিকিমিত-এতমস্ত্রয় কারিগরী, বিশেষজ্ঞ ও পরামর্শ সহায়তা দিচ্ছে।

উল্লেখ্য, আরএনপিপি প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর রাশিয়ার রোসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট থাকবে। , প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়ার্ট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।