ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

২২ এপ্রিল থেকে সারাদেশের পেট্রোলপাম্পে ধর্মঘট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২
২২ এপ্রিল থেকে সারাদেশের পেট্রোলপাম্পে ধর্মঘট

ঢাকা : চার দফা দাবিতে ২২ এপ্রিল থেকে সারাদেশের পেট্রোলপাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ পেট্রোলপাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

২১ এপ্রিলের মধ্যে সরকার দাবি না মানলে এই ধর্মঘট শুরু হবে।



শনিবার রাজধানীর মতিঝিলে হোটেল পূর্বাণীতে পরিষদের এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পরিষদের আহ্বায়ক মো. নাজমুল হক।

তাদের দাবিগুলো হলো— ১. সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী কমিশন নির্ধারণ। ২. প্রয়োজনীয় স্থানে ট্যাঙ্কলরি টার্মিনাল নির্মাণ। ৩. ট্যাঙ্কলরির ভাড়া বৃদ্ধি ও ৪. ট্যাঙ্কলরি চালকদের ৫ লাখ টাকার বীমা চালু করা।

সংবাদ সম্মেলনে পরিষদের আহ্বায়ক নাজমুল হক বলেন, ‘আমরা এর আগে বিভিন্ন দাবিতে কয়েক বার ধর্মঘট ডেকেও সরকারের প্রতিশ্রুতি পেয়ে তা প্রত্যাহার করেছি। কিন্তু এবার ২১ এপ্রিলের মধ্যে এই চার দফা দাবি পূরণ না হলে ২২ এপ্রিল থেকে আমরা অনির্দিষ্টকালের ধর্মঘটে যাব। ’

তিনি জানান, আমরা কমিশন বাড়ানোসহ ১৩ দফা দাবিতে ২০১০ সালের ৯ মে ধর্মঘটের ডাক দিয়েছিলাম। ধর্মঘট চলার সময় সরকার ‍আমাদের সঙ্গে বৈঠক করে একটি কমিটি গঠন করে। আমরা ধর্মঘট প্রত্যাহার করি। ওই কমিটি ডিজেলে ৩.৪ এবং পেট্রোল ও অকটেনে ৪ ভাগ কমিশন দেওয়ার সুপারিশ করে। কিন্তু সরকার তা ঝুলিয়ে রাখে।
 
তিনি জানান, বর্তমানে ডিজেলে ২.৪৫, পেট্রোলে ৩.২৭ এবং অকটেনে ৩.৩ ভাগ কমিশন দিচ্ছে সরকার। গত ২৬ জানুয়ারি থেকে এটা কার্যকর করা হয়েছে। কিন্তু আমরা এটা মানি না।

এর আগে গত বছরের ১৩ ফেব্রুয়ারি ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ পেট্রোলপাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ। কিন্তু ধর্মঘটের ৫ দিন আগে এক বৈঠকে দুই সপ্তাহের মধ্যে সুপারিশ বাস্তবায়নের আশ্বাস দেয় সরকার। কিন্তু কেটে যায় তিন মাস।

এরপর আবার ২২ মে তারা ধর্মঘটের যাক দেয়। তখন সরকার এক সপ্তাহের মধ্যে ওই সুপারিশ বাস্তবায়নের আশ্বাস দেয়। কিন্তু আবারও বিষয়টি ঝুলে থাকে।    

নাজমুল হক বলেন, ‘দফায় দফায় তেলের দাম বাড়ার কারণে আমাদের বিনিয়োগ বেড়েছে কিন্তু কমিশন বাড়েনি। আমরা গত ২৩ ফেব্রুয়ারি জ্বালানি মন্ত্রণালয়ে সুপারিশ বাস্তবায়নের দাবি জানিয়েছি। কিন্তু কাজ না হওয়ায় কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। ’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোলপাম্প ও ট্যাঙ্কলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক এবং বাংলাদেশ ট্যাংকলরি ফেডারেশনের সভাপতি হাজি শাজাহান, পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব হারুন অর রশিদ, পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের চট্টগ্রাম বিভাগের সভাপতি ইহসানুর রহমান চৌধুরী, পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের পদ্মা ইউনিটের সভাপতি আতিকুর রহমান নান্নু প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৩৩০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

ইএস
সম্পাদনা : আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।