ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আইএমএফের ঋণ মানুষের জীবন আরও দুর্বিষহ করবে:  বাম গণতান্ত্রিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
আইএমএফের ঋণ মানুষের জীবন আরও দুর্বিষহ করবে:  বাম গণতান্ত্রিক জোট

ঢাকা: আইএমএফের কাছ থেকে ঋণ মানুষের জীবনকে আরও দুর্বিষহ করে তুলবে বলে দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে রাজধানীর পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কার্যালয়ে বাম জোটের কেন্দ্রীয় পরিচালনায় পরিষদের সভা থেকে এ দাবি করা হয়।

  

সিপিবির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশ বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা রাশেদ শাহরিয়ার, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী, কেন্দ্রীয় নেতা রুবেল শিকদার প্রমুখ।

সভায় আইএমএফের কাছ থেকে ঋণ নেওয়ার পরিকল্পনায় সরকারের তীব্র সমালোচনা করে নেতারা বলেন, বাংলাদেশের আজকের সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির জন্য দায়ী সরকারের দুর্নীতি, লুটপাট ও দুঃশাসন। উন্নয়ন প্রকল্পের নামে জনগণের টাকা নয়ছয় করেছে সরকার। দুর্নীতি লুটপাটের টাকা পাচার হয়েছে সরকারি মদদে। সেই টাকা ফেরত আনার কোনো উদ্যোগ নেই, দোষীদের গ্রেফতারের কোনো উদ্যোগ সরকারের নেই।

আইএমএফের কাছ থেকে ঋণ মানুষের জীবনকে আরও দুর্বিষহ করে তুলবে বলে দাবি করে নেতারা আরও বলেন, বিদেশি ঋণের নামে হাজারটা শর্ত প্রতিনিয়ত আরোপ করা হচ্ছে জনগণের ওপর। কিন্তু সরকার কখনোই এসব ঋণ নেওয়ার সময় শর্তগুলো জনসম্মুখে আনে না। অবিলম্বে সব বিদেশি ঋণের শর্ত জনসম্মুখে আনতে হবে।

সভায় আইএমএফের ঋণের নামে রাষ্ট্রীয় সম্পদ বেসরকারিকরণ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভর্তুকি প্রত্যাহারের পাঁয়তারার বিরুদ্ধে আগামী ৮ নভেম্বর বিকেল সাড়ে ৩টায়, রাজধানীর পুরানা পল্টনে বিক্ষোভ-সমাবেশ এবং মিছিলের সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।