ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ড. ইউনূসের বই ‘গায়েব’ দুঃখজনক: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
ড. ইউনূসের বই ‘গায়েব’ দুঃখজনক: রব

ঢাকা: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস: দ্য নিউ ইকোনমিকস অব জিরো প্রভার্টি, জিরো আনএমপ্লয়মেন্ট অ্যান্ড জিরো নেট কার্বন ইমিশনস’ বইটি জাতীয় সংসদ লাইব্রেরি থেকে ‘গায়েব’ হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

বুধবার (২৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি নিন্দা জানান।

আ স ম রব বলেন, বিশ্ব বরেণ্য, বাঙালির অহংকার ড. মুহাম্মদ ইউনূসের ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’ বইটি মানবজাতি ও পৃথিবীকে রক্ষার নতুন ‘দর্শন’ হিসেবে সারা বিশ্বে ব্যাপকভাবে আলোচিত। সেই বইটি জাতীয় সংসদ লাইব্রেরিতে রাখা ‘ভীতিকর’ গণ্য করে টানা-হেঁচড়া করা, সরিয়ে ফেলা, আড়াল করা এবং গায়েব করার ঘটনা অতীব দুঃখজনক।

তিনি বলেন, প্রফেসর ড. ইউনূসের বই পৃথিবীর বহু দেশে বহুল পঠিত ও প্রশংসিত। তিনি ক্ষুদ্রঋণ ধারণারও প্রবর্তক। ডক্টর ইউনূসের বই বাংলাদেশে নিষিদ্ধও নয়, এমনকি ধর্ম, রাষ্ট্র এবং গণতন্ত্রের সাথে সাংঘর্ষিকও নয়। সরকারের অন্ধ সমর্থক না হওয়ার কারণে প্রফেসর ইউনূসের বই জাতীয় সংসদের লাইব্রেরি থেকে উধাও করে ফেলা হীনমন্যতার প্রকাশ।

জাতীয় সংসদের লাইব্রেরি থেকে ড. মুহাম্মদ ইউনূসের গায়েব হয়ে যাওয়া বই অবিলম্বে উদ্ধার করে যথাস্থানে প্রতিস্থাপন করার আহ্বান জানান আ স ম আবদুর রব।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।