ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন করবে আওয়ামী লীগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন করবে আওয়ামী লীগ

ঢাকা: চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফোরআইআর ফর ইমার্জিং ফিউচার’ শীর্ষক দু’দিনব্যাপী এই সম্মেলন আগামী ৪ ও ৫ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’।

এ বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, ‘প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মধ্য দিয়ে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে। চতুর্থ শিল্পবিপ্লব (ফোরআইআর) মানুষের দৈনন্দিন জীবনে আমূল পরিবর্তন নিয়ে এসেছে। প্রথম তিনটি শিল্পবিপ্লবের ট্রেন আমরা মিস করলেও, বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে চতুর্থ শিল্পবিপ্লবে আমরা সামনের সারিতে থাকতে চাই। অত্যন্ত সময়োপযোগী এই সম্মেলনে দেশ-বিদেশের পলিসি মেকার, ইন্ডাস্ট্রিয়ালিস্ট, একাডেমিয়ান, ইঞ্জিনিয়ার, সাইন্টিস্ট ও রিসার্চারদের পারস্পরিক মিথস্ক্রিয়া ও নলেজ শেয়ারিংয়ের দারুণ সুযোগ সৃষ্টি করবে এবং একটি প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মানে অবদান রাখবে। ’

আয়োজকরা আরও জানান, সম্মেলনে শিক্ষা প্রযুক্তি (এডুটেক), কম্পিউটার, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, আইসিটি ও আঞ্চলিক সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, স্পেস, জিও এবং ব্লু টেকনোলজি, দুর্যোগ প্রতিরোধ ও পুনরুদ্ধার ব্যবস্থাপনা, সিভিল ও এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, পরিবহন প্রকৌশল ও সড়ক যোগাযোগ, ডিজিটাল ট্রান্সফরমেশন ও ফিনটেক, জলবায়ু পরিবর্তন, প্রশমন ও অভিযোজন, এগ্রোটেক ও এগ্রো ইকোনমি, বায়োমেডিক্যাল ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য ও জীবন বিজ্ঞান, এআই, আইওটি, রোবোটিক্স, ফাইভজি, স্বয়ংক্রিয় যান ও মেকাট্রনিক্স, কেমিক্যাল, লেদার ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, সাইবার নিরাপত্তা, পেশাদারিত্ব এবং নীতিশাস্ত্র, বিগ ডাটা, মেশিন লার্নিং, ব্লকচেইন ও ব্যবসায়িক বুদ্ধিমত্তা, ন্যানোটেকনোলজি ও মেটেরিয়াল সাইন্স, ক্লাউড ও কোয়ান্টাম কম্পিউটিং, থ্রিডি প্রিন্টিং, সাইবার ফিজিও টেকনোলজিস এবং এমবেডেড সিস্টেম, এপ্লাইড সাইন্স ও ইমার্জিং টেকনোলজি সম্পর্কিত বিষয়ে গবেষণাপত্র জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কিত যে কোনো গবেষণাপত্র জমা দেওয়া যাবে।

আগ্রহী গবেষকদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে গবেষণার সারবস্তু ও জীবনবৃত্তান্তের সারসংক্ষেপ সম্মেলনের ওয়েবসাইটে জমা দিতে হবে। যাচাই-বাছাই শেষে ১০ অক্টোবর প্রাথমিকভাবে নির্বাচিত গবেষকদের তালিকা প্রকাশ করা হবে। পরবর্তীতে ২৫ অক্টোবর বাছাইকৃত গবেষণাপত্রগুলো উপস্থাপনার জন্য চূড়ান্তভাবে জমা দিতে হবে। এছাড়াও, কনফারেন্স উপলক্ষে শিক্ষার্থীদের কাছ থেকে পোস্টার আহ্বান করা হয়েছে। শিক্ষার্থীরা নিজেদের ডিজাইন করা পোস্টার আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে পারবেন। বাছাইকৃত পোস্টারগুলো ২৫ অক্টোবর মধ্যে চূড়ান্তভাবে জমা দিতে হবে। কনফারেন্সে বেস্ট পেপার অ্যাওয়ার্ড ও বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড দেওয়া হবে।

আগ্রহী ব্যাক্তিরা নির্ধারিত নিবন্ধন ফি দিয়ে সম্মেলনে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশি প্রফেশনালদের জন্য নিবন্ধন ফি ১ হাজার টাকা এবং বিদেশি প্রফেশনালদের জন্য ১০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

আর বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০০ টাকা এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৫০ মার্কিন ডলার নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে। সম্মেলন সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে www.4iref.org এই ওয়েবসাইটে।

এছাড়াও আগ্রহী ব্যক্তিরা প্রয়োজনে [email protected] বা ০১৫৫০১৫৫১৫৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন বলে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময় ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।