ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যেখানেই বিএনপির কর্মসূচি সেখানেই হামলা: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
যেখানেই বিএনপির কর্মসূচি সেখানেই হামলা: রিজভী

ঢাকা: ইউনিয়ন থেকে জেলা, যেখানেই বিএনপির বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে, সেখানেই ক্ষমতাসীন দলের লোকেরা হামলা ও রক্ত ঝরাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার (২৮ আগস্ট) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, ক্ষমতাসীন সরকার গণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে এক বর্বর-হিংসাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে। তাই প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর বক্তব্য রুচিহীন, নির্লজ্জ মিথ্যাচার এবং দায়িত্বজ্ঞানবর্জিত। প্রধানমন্ত্রীর উদগ্র ক্ষমতালোভ, জনগণের প্রতি অমানবিক অবজ্ঞা গোটা জাতিকে এক করুণ দুর্দশার মধ্যে ফেলেছে। অবিচারের কশাঘাতে গোটা জাতি এক অনুচ্চারিত যন্ত্রণায় ছটপট করছে। রাগ, ঘৃণা ও প্রতিবাদে আগ্নেয়গিরি হয়ে আছে দেশবাসী।

তিনি বলেন, সরকারের সব জুলুম, নিপীড়ন উপেক্ষা করেও বিএনপি নেতাকর্মীদের ঢল নামছে রাজপথে। এসব কর্মসূচি চলাকালে শনিবার (২৭ আগস্ট) থেকে এখন পর্যন্ত দেশের যেসব এলাকায় আওয়ামী সন্ত্রাসীরা বর্বরোচিত হামলা চালিয়েছে তার মধ্যে উল্লেখ্যযোগ্য ২৮ আগস্ট পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলা বিএনপি কার্যালয় ভাঙচুর, শতাধিক নেতাকর্মীর ওপর হামলা চালিয়ে তাদেরকে আহত এবং ইউনিয়ন বিএনপি নেতাদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও ব্যাপক লুটপাট চালিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

উপজেলার লালুয়া ইউনিয়ন বিএনপি সভাপতি ডা. আলমগীর, বালিয়াতলী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক হাজী বাবুল, টিয়াখালী ইউনিয়ন বিএনপির যুগ্ম সম্পাদক কালাম, ছাত্রদল নেতা জাকির, রিয়াজ, জুয়েল মুসুল্লিসহ শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় তবলছড়ি গ্রীনহিল কলেজে ছাত্রলীগ সন্ত্রাসীরা তালা মেরে কলেজ বন্ধ করে দিয়েছে। সন্ত্রাসীরা রোববার দুপুরে তাইন্দং ইউনিয়ন ছাত্রদলের ১ নং যুগ্ম সম্পাদক মো. পারভেজের ওপর অতর্কিত হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করেছে।

নাটোরের বাগাতিপাড়া উপজেলায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে আসার পথে আওয়ামী সন্ত্রাসীদের হামলায় মারাত্মক আহত হয়েছেন ছাত্রদল নেতা আসিফ হোসেন, মো. হানজালা, নাঈম ইসলাম ও শাওন হোসেন।

যশোরে আদালত থেকে বের হবার পর বিএনপির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের ওপর আওয়ামী সন্ত্রাসীদের নারকীয় হামলা হয়েছে। অল্পের জন্য তিনি প্রাণে রক্ষা পেয়েছেন। এছাড়া যশোর জেলা বিএনপির সিনিয়র নেতারা অন্যান্য নেতাকর্মী ও তাদের বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের ওপর আওয়ামী সন্ত্রাসীদের হামলা চলছে। ১৩ নং কচুয়া ইউনিয়ন পরিষদের সামনে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশ চলাকালে আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগ সন্ত্রাসীদের হামলায় ৭ জন বিএনপি নেতাকর্মী গুরুতর আহত হন। পরবর্তীতে আওয়ামী লীগ নেতা ফারুক হোসেন বাদী হয়ে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ৫৪ জন নেতাকর্মীকে আসামি করে মামলা করেছেন।

সম্প্রতি ঢাকার কেরানীগঞ্জে শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালিয়ে নেতাকর্মীদেরকে আহত করার পর উল্টো বিএনপি নেতা সেলিম মোল্লা, জুয়েল মোল্লা, আনসার আলী, ছাত্রদল নেতা পাভেল মোল্লা, শান্ত, বিএনপি নেতা সিরাজুল ইসলাম এবং রোমান মোল্লাসহ ৫১ জনের নামে মিথ্যা মামলা করা হয়েছে।

টাঙ্গাইলের কালীহাতি উপজেলা বিএনপির সমাবেশে ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটু উপস্থিত হওয়ার প্রাক্কালে আওয়ামী সন্ত্রাসীরা বর্বরোচিত হামলা চালায়। তাদের সন্ত্রাসী হামলায় ১০/১৫ জন বিএনপি নেতাকর্মী আহত হন।

টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভার ৫ নং ওয়ার্ড বিএনপির কর্মীসভা ও বিক্ষোভ মিছিলের প্রস্তুতি সভা চলাকালে ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা হামলা চালায়। পরবর্তীতে আওয়ামী সন্ত্রাসীরা ঘাটাইল উপজেলা বিএনপির কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলাধীর বাউশিয়া ইউনিয়নে বিএনপির বিক্ষোভ মিছিলে আওয়ামী সন্ত্রাসীরা হামলা চালায়। এতে ইউনিয়ন বিএনপি নেতা মাহাতির বাবু, শাহ আলী, সাদ্দাম হোসেন ও আমিনুল ইসলাম সহ বেশ নেতাকর্মী আহত হয়েছেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলার বাঁশখালী উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল চলাকালে গুনাঘুরীতে পুলিশ হামলা চালায়। এতে দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শহিদুল আলম শহিদসহ ৪০ জনের বেশি নেতাকর্মী আহত হন। এ সময় ছাত্রদল নেতা মো. পারভেজ, তারিকুল ইসলাম ও মো. ইমরানকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমেদ খানসহ মোট ৫৬ জনকে আসামি করে  ৩টি মামলা দায়ের করা হয়েছে।

চট্টগ্রাম উত্তর জেলার সন্দ্বীপ উপজেলাধীন গাছুয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক নিজাম উদ্দিন পান্না ও আমানুল্লাহ ইউনিয়নের স্বেচ্ছাসেবক দল নেতা মুনছুর আলমের বাড়িতে শনিবার (২৭ আগস্ট) রাতে আওয়ামী সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে, পরিবারের সদস্যদের ভয়ভীতি দেখায় এবং হুমকি-ধমকি দেয়। আওয়ামী সন্ত্রাসীদের অতর্কিত হামলায় কালাপানিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব নিজাম উদ্দিন, মাইট ভাঙ্গা ইউনিয়ন বিএনপি নেতা বাবুল হুজুর, ছাত্রদল সভাপতি সাইফুল, যুবদল নেতা মহিউদ্দিন সহ বেশ কিছু নেতাকর্মী আহত হন।

হবিগঞ্জ জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম ও নবীগঞ্জ উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শাহীন তালুকদারকে গত ২৬ আগস্ট রাতে গ্রেফতার করার পর তারা দুজনসহ ৬৪ জন নেতাকর্মীর নামে আজ (২৮ আগস্ট) ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

রোববার ভোলার বোরহানউদ্দিন উপজেলায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি চলাকালে আওয়ামী সন্ত্রাসীরা বেপরোয়া হামলা চালিয়ে প্রায় ৫০ নেতাকর্মীকে গুরুতর আহত করেছে। তারা ভোলা সদর ও বশিালের বিভিন্ন হাসপাতালে মুমূর্ষু অবস্থায় চিকিৎসা নিচ্ছেন।
মাগুরা সদর ও পৌর বিএনপির উদ্যোগে শনিবার (২৭ আগস্ট) উপজেলার পাশে দলীয় কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ চলাকালে মাগুরা-১ আসনের সংসদ সদস্য প্রার্থী মো. মনোয়ার হোসেন খানের বক্তব্য চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতেই আওয়ামী সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র ও আগ্নেয়াস্ত্র নিয়ে বর্বরোচিত হামলা চালায়। হামলায় ২০ জনের বেশি নেতাকর্মী আহত হন। সমাবেশস্থল থেকে পুলিশ মাগুরা সদর উপজেলা যুবদলের আহ্বায়ক সৈয়দ কুতুব উদ্দিন রানা, জেলা যুবদলের সহ-সভাপতি কামরুজ্জামান ফিরোজ, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক আরিফুজ্জামান রাজা, স্বেচ্ছাসেবক দলের ওয়ার্ড সভাপতি শাখওয়াত হোসেন সাকু, জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান তিতাস ও সবদালপুর ইউনিয়ন বিএনপি নেতা মো. রিপন হোসেনকে গ্রেফতার করে। এখন পর্যন্ত তাদের কোর্টে হস্তান্তর করেনি।

রুহুল কবির রিজভী আরও বলেন, দেশব্যাপী বিএনপির কেন্দ্র ঘোষিত চলমান বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে শনিবার এবং রোববার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে নৃশংস ও নিষ্ঠুর হামলা চালিয়ে নেতাকর্মীদেরকে গুরুতর আহত করেছে আওয়ামী সন্ত্রাসীরা। পুলিশ গ্রেফতার করেছে অনেক নেতাকর্মীকে। আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত এসব বর্বরোচিত ঘটনাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর দ্বারা নেতাকর্মীদের গ্রেফতার ও তাদের ওপর হামলার আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। সেই সঙ্গে আটক নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি এবং আহতদের আশু সুস্থতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।