ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মোহাম্মদপুরে গণতন্ত্র মঞ্চের গণসংযোগ-পথসভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
মোহাম্মদপুরে গণতন্ত্র মঞ্চের গণসংযোগ-পথসভা

ঢাকা: জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহার ও দ্রব্যমূল্য কমানোর দাবিতে এবং সরকার ও শাসনব্যবস্থা বদলাতে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তুলতে আগামী ২৭ আগস্ট বিক্ষোভ ও পদযাত্রা কর্মসূচি সামনে রেখে গণসংযোগ, প্রচারপত্র বিলি ও পথসভা করেছে গণতন্ত্র মঞ্চ।

সোমবার (২২ আগস্ট) বেলা সাড়ে ১১টায় মোহাম্মদপুর টাউনহলের সামনে গণসংযোগ ও প্রচারপত্র বিতরণ শুরু হয়ে মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে গিয়ে পথসভার মাধ্যমে কর্মসূচি শেষ হয়।

 

পথসভায় গণতন্ত্র মঞ্চের নেতা সাইফুল হক, জোনায়েদ সাকি, তানিয়া রব, মোমিনুল ইসলাম, আখতার হোসেনু, রাশেদ খান, বহ্নি শিখা জামালী, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, বাচ্চু ভুইয়া, আকবর খান, কবির হাসান, ইমরান ইমনসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

নেতৃবৃন্দ বলেন, দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যখন আকাশচুম্বি, তখন সারাদেশে চা শ্রমিকরা দিনে মাত্র ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন করছেন। অথচ এই দাবি না মেনে শ্রমিকদের হয়রানি করা হচ্ছে। মালিকপক্ষ তাদের ১৪০ টাকা মজুরি দেওয়ার কথা বলছে। আর প্রধানমন্ত্রী ৫ টাকা যোগ করার কথা বলে শ্রমিকদের সাথে উপহাস করছেন। বর্তমানের এই বাজারে এই টাকা মজুরি হিসাবে প্রস্তাব করাই অমানবিক।

অবিলম্বে চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরির ঘোষণা দেওয়ার দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, টালবাহানা কিংবা প্রতারণার পরিণতি ভালো হবে না।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান জনসম্মতিহীন সরকার অযৌক্তিকভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে জনগণের নাভিশ্বাস তুলেছে। বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধিকে যুক্তি হিসাবে দেখানো হলেও গত সাত বছরে জ্বালানি বেচে সরকার যে ৪৮ হাজার কোটি টাকা লাভ করেছে এবং এই বছরেও সরকার যে ৯ হাজার কোটি টাকা কর আদায় করবে সেই টাকা সমন্বয় করলেই বিশ্ববাজারে দাম বৃদ্ধির ফলে যে বাড়তি টাকা খরচ হচ্ছে তা অনায়াসেই সমন্বয় করা যায়। কিন্তু সরকার তা না করে আসলে তার লুটপাট-দুর্নীতির ব্যায়ভার জনগণের ওপর চাপাচ্ছে।

দেশের অর্থনীতি যে বিপর্যয়ের মধ্যে পড়েছে, এর জন্য সরকারের উন্নয়নের নামে লুটপাটের নীতি দায়ী বলে অভিযোগ করে নেতৃবৃন্দ বলেন, সরকার তার কাছের লোকদের লুটপাটের সুযোগ করে দিতেই জ্বালানি খাতকে আমদানি নির্ভর করেছে, যার ফলে এখন বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতিতে দেশের জ্বালানি নিরাপত্তা খাঁদের কিনারায় গিয়ে ঠেকেছে। লুটপাট আর পাচারের ফলে যে ডলার সংকট তৈরি হচ্ছে, এই সংকটকে পুঁজি করে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। আর এর ফলে বাড়ছে সকল পণ্যের দাম। লাভবান হচ্ছে সরকারের ছায়াতলে কতিপয় লুটেরা।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান জনসম্মতিহীন সরকার তার অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখতে সারা দেশে গুম-খুন, পুলিশি হত্যাকাণ্ড, নিজস্ব গুন্ডাবাহিনী দিয়ে হামলা ও ভয় দেখানোর কাজ অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
পিআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।