ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পল্টন-শান্তিনগরে গণতন্ত্র মঞ্চের গণসংযোগ-পথসভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
পল্টন-শান্তিনগরে গণতন্ত্র মঞ্চের গণসংযোগ-পথসভা

ঢাকা: জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার ও পণ্যের দাম কমানোর দাবিতে আগামী ২৭ আগস্ট বিক্ষোভ ও পদযাত্রা কর্মসূচি সামনে রেখে রাজধানীতে গণসংযোগ, প্রচারপত্র বিতরণ ও পথসভা করেছে গণতন্ত্র মঞ্চ।

রোববার (২১ আগস্ট) বিকেলে পুরানা পল্টন মোড় থেকে গণসংযোগ, প্রচারপত্র বিতরণ শুরু করে শান্তিনগর মোড়ে গিয়ে পথসভার মাধ্যমে কর্মসূচি শেষ হয়।

কর্মসূচিতে গণতন্ত্রের মঞ্চের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, হাসনাত কাইয়ুম, হাবিবুর রহমান ঋজু, রাশেদ খান, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, আখতার হোসেন, বাচ্চু ভুইয়া, ইমরান ইমন আরও অন্যান্য নেতৃবৃন্দ। পথসভা সঞ্চালনা করেন আকবর খান।

পথসভায় নেতৃবৃন্দ বলেন, বর্তমান জনসম্মতিহীন সরকার অবৈধভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে জনগণের নাভিশ্বাস তুলেছে। সরকার তার লুটপাট-দুর্নীতির ব্যায়ভার জনগণের ওপর চাপাচ্ছে। সরকারের কাছের লোকদের লুটপাটের সুযোগ করে দিতেই জ্বালানি খাতকে আমদানি নির্ভর করেছে, যার ফলে এখন বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতিতে দেশের জ্বালানি নিরাপত্তা খাঁদের কিনারায় গিয়ে ঠেকেছে। ফলশ্রুতিতে ডলারের সংকটকে পুঁজি করে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। আমরা অবিলম্বে এ পর্যন্ত অর্চিত মুনাফা ও কর সমন্বয় করে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার ও দ্রব্যমূল্য কমানোর দাবি জানাই।

নেতৃবৃন্দ আরও বলেন, সারাদেশে চা শ্রমিকরা দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন করছেন, তাদের ১৪৫ টাকা মজুরি দেওয়ার কথা বলছে। বর্তমানের এই বাজারে এই টাকা মজুরি হিসাবে প্রস্তাব করাই অমানবিক। আমরা অবিলম্বে চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরি দেওয়ার দাবি জানাচ্ছি।

গণতন্ত্র মঞ্চের নেতারা আরও বলেন, বর্তমান জনসম্মতিহীন সরকার তার অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখতে দেশের সার্বভৌমত্ব জলাঞ্জলি দিয়ে এখন প্রকাশ্যভাবে তারা তাদের ক্ষমতায় টিকিয়ে রাখতে ভারত সরকারের কাছে অনুরোধ জানাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যের মধ্যে দিয়ে জনগণের সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে দেশদ্রোহিতার অপরাধ করেছেন, অবিলম্বে তাকে বহিষ্কার করে বিচারের মুখোমুখি করতে হবে। নতুবা এ বক্তব্য সরকারপ্রধানের বক্তব্য হিসেবে প্রতীয়মান হবে।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে ক্ষমতায় কারা থাকবে, এটা দেশের মানুষই নির্ধারণ করবে। রাষ্ট্রীয় পুলিশ বাহিনীকে দলীয় বাহিনীতে পরিণত করে আর বিদেশি করুণা ভিক্ষা করে কেউ ক্ষমতায় থাকতে পারবে না।

বর্তমান জনসম্মতিহীন ফ্যাসিবাদী সরকারকে আন্দোলনের মাধ্যমে পদত্যাগে বাধ্য করা এবং জনগণের ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর অর্থাৎ শাসনব্যবস্থা বদলানোর লক্ষ্যে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান গণতন্ত্র মঞ্চের নেতারা।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।