ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র প্রতিষ্ঠায় সব সম্প্রদায়ের ঐক্যের আহ্বান মির্জা ফখরুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
গণতন্ত্র প্রতিষ্ঠায় সব সম্প্রদায়ের ঐক্যের আহ্বান মির্জা ফখরুলের

ঢাকা: দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে সব সম্প্রদায়ের ঐক্যের আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২০ আগস্ট) বিকেলে গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে জন্মাষ্টমী উপলক্ষে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

 

মির্জা ফখরুল বলেন, সেই দেশে কখনোই শান্তি আসবে না, কোনো সম্প্রদায়ের মানুষই নিরাপদে থাকবে না, কোনো ব্যক্তি নিরাপদ থাকবে না- যতক্ষণ না সেই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। আজকে গণতন্ত্র এখানে অনুপস্থিত। আমাদের ভোটাধিকার ও বেঁচে থাকার অধিকার হরণ করেছে। তারা (আওয়ামী লীগ) ক্ষমতায় টিকে থাকার জন্য একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করার জন্য মানুষের  অধিকারগুলো কেড়ে নিয়েছে। বাংলাদেশকে সত্যিকার অর্থে একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।

ফখরুল বলেন, এখন আমাদের প্রয়োজন অটুট ঐক্য। হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রীস্টানসহ সব রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে যে অধিকারের জন্য আমরা একাত্তরে যুদ্ধ করেছিলাম সেই অধিকার প্রতিষ্ঠা করা প্রয়োজন। আরও প্রয়োজন আমাদের স্বাধীনতার অধিকার, আমাদের সার্বভৌমত্বে অধিকার, গণতন্ত্রের অধিকারকে ফিরিয়ে নিয়ে আসা।

দেশে সংখ্যালঘুদের ওপর অত্যাচারের অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই আমাদের ভাইদের ওপর অত্যাচার হয়েছে। তাদের মন্দিরে আক্রমণ হয়েছে। তাদের উপাসনালয়ে আক্রমণ হয়েছে। এখান থেকে যেটা বুঝা যায়, এটা শুধু হিন্দু সম্প্রদায় নয়- বৌদ্ধ, খ্রীস্টান সবার ওপরে আক্রমণ হয়েছে সমান ভাবে। এটাই হচ্ছে বাস্তবতা।

বিএনপি মহাসচিব বলেন, এ কথা পরিস্কার- শ্রীকৃষ্ণের আর্বিভাব হয়েছিলো মূলত মানবগোষ্টিকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যাওয়ার জন্য। সমগ্র মানবজাতির ওপরে শোষকরা অত্যাচারের মাধ্যমে মানুষের যে অধিকার হরণ করছিলো সেই অধিকারগুলো ফিরিয়ে দেওয়ার জন্যে। আজকে বাংলাদেশে যে অবস্থা বিরাজ করছে, অনেকে বলেছেন এই অবস্থার সঙ্গে শ্রীকৃষ্ণের যে আবির্ভাব বা জন্ম তা বহুলাংশে মিল আছে।

জন্মষ্টমী তিথির শেষ দিনে বিএনপির উদ্যোগে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে লন্ডন থেকে ইন্টারনেটের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বক্তব্য রাখেন এবং হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানান।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকারের সভাপতিত্বে ধর্ম বিষয়ক সহ-সম্পাদক অমলেন্দু দাশ অপুর সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নিতাই রায় চৌধুরী, সুকোমল বড়ুয়া, জয়ন্ত কুমার কুণ্ডু, অপর্ণা রায়, রমেশ দত্ত, সুশীল বড়ুয়া, দেবাশীষ রায় মধু, কামাক্ষা চন্দ্র দাস, তরুন দে, মিল্টন বৈদ্য, জয়দেব জয়, সুরঞ্জন ঘোষ, বিশ্বনাথ সরকার, সুকৃতি মন্ডল, স্বাধীন কুণ্ডু, গণফোরামের সুব্রত চৌধুরী, রামকৃষ্ণ মিশনের পূর্নাধানন্দ, ইসকনের দ্বিজননি গৌরাঙ্গ দাস, বিজয় পাণ্ডে প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এমএইচ/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।