ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এই সরকার বেশিদিন টিকতে পারবে না: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এই সরকার বেশিদিন টিকতে পারবে না: মান্না নাগরিক ঐক্যে যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মাহমুদুর রহমান মান্না | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, এই সরকার যদি রিজার্ভ সমস্যা সমাধান করতে না পারে, জ্বালানি সমস্যা সমাধান করতে না পারে, জিনিসপত্রের দাম কমাতে না পারে তাহলে আজ অথবা কাল ক্ষমতা থেকে যেতেই হবে। এমনকি নিজের থেকে মাফ চেয়ে যেতে হবে যে, আমরা আর দেশ চালাতে পারছি না।

এই সরকার আর বেশিদিন টিকতে পারবে না।

শনিবার (২০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে কয়েকজন বিশিষ্ট ব্যক্তির নাগরিক ঐক্যে যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, আমাদের দেশ প্রায় দেউলিয়া, ফরেন রিজার্ভ নেই, যা আছে প্রয়োজন অনুযায়ী কম। এজন্য আমরা বাইরের কাছে রিজার্ভ চাচ্ছি, ডলার চাচ্ছি, যা প্রকাশিত সত্য। তারা কি দেবে? কেউ দেওয়ার কথা বলেনি।

তিনি বলেন, পাকিস্তানকে আমরা খারাপ বলি, পিছিয়ে পড়া বলি। কিন্তু তারাও রিজার্ভ চেয়ে পাচ্ছে; আমরা পাচ্ছি না।

বিদ্যুৎ সংরক্ষণের জন্য সপ্তাহে দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে শিক্ষামন্ত্রীর সমালোচনা করে মান্না বলেন, করোনা চলাকালেও এমন লাগাতার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে। এখন আবার সেরকম সিদ্ধান্ত নিচ্ছে, যেখানে ইউরোপ, আমেরিকা করোনা চলাকালেও তাদের শিক্ষাপ্রতিষ্ঠান চালু রেখেছে। মূর্খের দেশে বাস করছি আমরা।

মান্না বলেন, এজন্যই আমরা বলছি দেশ শ্রীলঙ্কার দিকে যাচ্ছে। এটা কিন্তু খুশি হয়ে বলছি না। শ্রীলঙ্কার দিকে গেলে ফিরে আসা সম্ভব না। এজন্যই বলছি, ভালো যদি চাও, এখনি যাও। যদি যাও এমন চিন্তা মাথায় আসে, বলতে চাচ্ছি না। কীভাবে বিদায় করবো, এখন বলছি না। কিন্তু বিদায় করে দেবো সেই চেষ্টা করছি।

নাগরিক ঐক্যের উদ্দেশ্য সম্পর্কে মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা সেরকম জায়গা তৈরি করছি, করবো, যাতে আমরা বিজয় অর্জন করতে পারি। এ কাজটা খুব সহজ তা কিন্তু নয়; কেননা এত বড় সংকটে বাংলাদেশ ৫২ বছরে আর পড়েনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার। অনুষ্ঠানে ৭ বিশিষ্ট নাগরিক নাগরিক ঐক্যে যোগদান করেন। তারা হলেন—শিক্ষক ও রাজনীতিবিদ মো. আবু তাহের মাস্টার, নৌ-বাহিনীর সাবেক প্রধান প্রকৌশলী হারুন-অর-রশিদ, সাবেক ছাত্রনেতা ও ব্যবসায়ী জাকির হোসেন তুহিন, আইনজীবী ও মানবাধিকার কর্মী মো. আনোয়ার হোসেন, রাজনীতিবিদ ও আইনজীবী জাকির হোসেন, প্রকৌশলী ও সাবেক ছাত্রনেতা ফিরোজ হাসান রনি, রাজনীতিবিদ ও সাবেক ছাত্রনেতা ইমরান হাসান কিরণ।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।