ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

মানবাধিকার পরিস্থিতি: বিশ্বাসযোগ্য তদন্ত দাবি গণতন্ত্র মঞ্চের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
মানবাধিকার পরিস্থিতি: বিশ্বাসযোগ্য তদন্ত দাবি গণতন্ত্র মঞ্চের ফাইল ছবি

ঢাকা: সুইডেন ভিত্তিক নিউজপোর্টাল নেত্র নিউজে প্রকাশিত ‘আয়নাঘর’ প্রতিবেদনের বিষয়ে সরকারের ব্যাখ্যা ও বিশ্বাসযোগ্য তদন্তের দাবি জানিয়েছে গণতন্ত্র মঞ্চ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় গণসংহতি আন্দোলনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের এক সভা থেকে এ দাবি জানানো হয়।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, জেএসডির নেতা কামাল উদ্দীন পাটোয়ারী, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার।

আরও উপস্থিত ছিলেন—গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদ সদস্য মনির উদ্দিন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুইয়া, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা কবির হাসান, ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় নেতা আখতার হোসেন, মহিবুল্লাহ বাহার, রাষ্ট্র সংস্কার আন্দালনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, জনগণের ভোটাধিকার হরণকারী এই সরকার দেশব্যাপী চরম দুঃশাসন, অরাজকতা ও ভয়াবহ কর্তৃত্ববাদী অবস্থা জারি করে মানবাধিকার লঙ্ঘনের যে নগ্ন তৎপরতা জারি রেখেছে তার আরেকটি প্রকাশ হলো সম্প্রতি নেত্র নিউজ নামে একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘আয়নাঘর’ প্রতিবেদন। এই প্রতিবেদন দেশের মানুষের সামনে এক ভয়াবহ চিত্র হাজির করেছে। এই রিপোর্টের চিত্র একটা স্বাধীন ও গণতান্ত্রিক দেশে কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

গণতন্ত্র মঞ্চ অবিলম্বে ‘আয়নাঘর’ প্রতিবেদনের বিষয়ে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যাখ্যা এবং একটি বিশ্বাসযোগ্য তদন্তের মাধ্যমে দায়ীদের আইনের আওতায় আনার দাবি জানায়।

নেতৃবৃন্দ সারা দেশে বিরোধী রাজনৈতিক দলের সভা-সমাবেশ-বিক্ষোভের ওপর আইন-শৃঙ্খলা বাহিনীর অব্যাহত দমন-পীড়ন, হামলা-মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, সরকারের মন্ত্রী ও দলীয় নেতাদের জনগণের শান্তিপূর্ণ প্রতিবাদ দমনের নগ্ন হুমকি সরকারের দুর্বলতা ও গণবিরোধী চেহারাই প্রকাশ করে।

সভায় অবিলম্বে জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহার এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানোর দাবি জানিয়ে আগামী ২৭ আগস্ট সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে ঢাকা শহরে বিক্ষোভ ও পদযাত্রার কর্মসূচি ঘোষণা করা হয়। একই সাথে আগামী ২০ আগস্ট থেকে ঢাকার বিভিন্ন অঞ্চলে জনসংযোগ, প্রচারপত্র বিলি ও পথসভার কর্মসূচি নেওয়া হয়। এইসব কর্মসূচিতে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

সভায় জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহারের দাবিতে আগামী ২৫ আগস্ট বাম গণতান্ত্রিক জোট আহুত অর্ধদিবস হরতালের প্রতি নৈতিক সমর্থন জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa