ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইসির মতবিনিময়ে অংশ নেবে না জেএসডি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইসির মতবিনিময়ে অংশ নেবে না জেএসডি

ঢাকা: ইভিএমে কোনো ত্রুটি-বিচ্যুতি আছে কিনা এবং এ মেশিন আরও উন্নত করা যায় কিনা সে বিষয়ে আগামী ২১ জুন রাজনৈতিক দলের মতবিনিময় সভায় অংশগ্রহণের জন্য নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে জেএসডিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

নির্বাচন কমিশনের মতবিনিময় সভায় অংশগ্রহণ করা অর্থহীন ও অপ্রয়োজন মনে করে বিধায় জেএসডি অংশগ্রহণ করবে না বলে জানিয়েছেন দলটির সভাপতি আ স ম আবদুর রব।

সোমবার (২০ জুন) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানান, জেএসডি মনে করে নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের কোনো দাবি রাজনৈতিক দল বা জনগণের পক্ষ থেকে উত্থাপন করা হয়নি। ইভিএম মেশিন নির্বাচনে জনগণের অভিপ্রায় প্রকাশের অন্তরায় এবং জনগণের ভোটাধিকার প্রয়োগে বাধা। জনগণ বিশ্বাস করে ইভিএম সরকারের ক্ষমতা ধরে রাখার ‘ডিজিটাল কারচুপির’ নির্ভরযোগ্য মেশিন। বিশ্বে প্রযুক্তির অধিকারী বিভিন্ন দেশ যেমন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, জার্মানি ও মালয়েশিয়াসহ বহু দেশ যেখানে ইভিএম বর্জন করছে সেখানে প্রযুক্তিগত দিক থেকে পেছনে পড়া বাংলাদেশ ইভিএম ব্যবহারের দিকে এগোচ্ছে, তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশের নির্বাচনে ইভিএম ব্যবহার করা সমীচীন হবে না এবং জনগণ এ চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত মেনেও নেবে না।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।