ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘আওয়ামী লীগ-বিএনপি যেন দেশের ইজারা নিয়েছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জুন ১৮, ২০২২
‘আওয়ামী লীগ-বিএনপি যেন দেশের ইজারা নিয়েছে’

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপি যেন দেশের ইজারা নিয়েছে। দুটি দলের আদর্শগত অমিল রয়েছে কিন্তু চরিত্রগত কোনো অমিল নেই।

আওয়ামী লীগ ও বিএনপি রাষ্ট্র ক্ষমতায় থাকলে এক ধরনের কথা বলে আর ক্ষমতার বাইরে গিয়ে অন্য রকম কথা বলে। বিরোধী দলে থাকলে নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকার চায় আর ক্ষমতায় গেলে বলে তত্ত্বাবধায়ক সরকার প্রয়োজন নেই।  

শনিবার (১৮ জুন) দুপুরে রাজধানীর বনানী কার্যালয় মিলনায়তনে গাজীপুর মহানগর জাতীয় পার্টিতে মেজর (অব.) মো. শাহ আলম জমাদার ও ব্যবসায়ী আলম সরকারের নেতৃত্বে কয়েকশো নেতাকর্মী পার্টিতে যোগদান উপলক্ষে তিনি এসব কথা বলেন।

জি এম কাদের বলেন, এ দল দুটি ক্ষমতায় থাকলে দেশের দুর্নীতি, বিচার বহির্ভূত হত্যা আর গুম বিষয়ক আন্তর্জাতিক রিপোর্ট সম্পর্কে বলেন সবই ভুয়া আর বিরোধী দলে থাকলে বলে সব রিপোর্টই সঠিক। আবার ক্ষমতায় গিয়ে আওয়ামী লীগ ও বিএনপি টেন্ডারবাজি, দলবাজি আর সাধারণ মানুষের সঙ্গে বৈষম্য সৃষ্টি করে। ক্ষমতায় গিয়ে তারা রাজত্ব তৈরি করে, সাধারণ মানুষের প্রতি তাদের কোনো খেয়াল থাকে না। কোনো ইস্যু পেলেই নাচে-গানে আনন্দঘন পরিবেশ সৃষ্টি করে কিন্তু সাধারণ মানুষের অবস্থা তারা বুঝতে চায় না।  

তিনি আরও বলেন, আগামী দিনে যদি রাজনীতি না টিকে তা হবে দুঃখজনক। রাজনীতি না টিকলে হয়তো রাজনৈতিক দল থাকবে, দলের নেতাও থাকবে কিন্তু গণমানুষের ভাগ্যের উন্নয়ন হবে না।  

জি এম কাদের বলেন, দেশের মানুষ আওয়ামী লীগ ও বিএনপির বাইরে একটি বিকল্প রাজনৈতিক শক্তি খুঁজছে। আওয়ামী লীগ ও বিএনপি জনগণের হাত থেকে দেশের মালিকানা লুট করেছে। জনগণ হচ্ছে দেশের প্রকৃত মালিক, তারা যাদের নির্বাচিত করবেন তারাই কেয়ারটেকার হিসেবে দায়িত্ব পালন করবেন। কিন্তু দেশের মানুষের মালিকানা নেই, তারা তাদের প্রতিনিধি নির্বাচিত করতে পারছে না।  

তিনি আরও বলেন, বৃটিশ আমলে দেশের টাকা লুট হয়ে লন্ডনে যেত। পাকিস্তান আমলে দেশের টাকা লুট হয়ে ইসলামাবাদ যেত। এখন দেশের টাকা লুট হয়ে বিভিন্ন দেশে যায়। শুধু মাত্র সুইস ব্যাংকে এক বছরে প্রায় তিন হাজার কোটি টাকা পাচার হয়েছে বাংলাদেশ থেকে। দুটি দল দেশের মানুষের সঙ্গে বৈষম্য সৃষ্টি করেছে। এখন সরকারি দল না করলে চাকরি মেলে না, সরকারি দল না করলে ব্যবসা করা যায় না। এর ফলে একটি শ্রেণি ধনী থেকে আরও ধনী হচ্ছে আর সাধারণ মানুষ গরিব থেকে আরও গরিব হচ্ছে।  

গাজীপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি ও চেয়ারম্যানের উপদেষ্টা এমএম নিয়াজ উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেনের (কাউন্সিলর) সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়, মো. শফিকুল ইসলাম সেন্টু, ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম পাঠান। গাজীপুর নেতাদের মধ্যে বক্তব্য দেন- মো. হারুন অর রশীদ, আলফাজ উদ্দিন, জহির সরকার, হানিফ মাস্টার, আব্দুস সামাদ মিয়া, ইসরাফিল মিয়া, বারী মাস্টার, সেলিম পাঠান, সাইফুল আলম সরকার, ওমর ফারুক, বাহারুল ইসলাম ইউনুস, সাইফুল ইসলাম খান, মো. মাসুদ ভূঁইয়া, জসীম উদ্দিন, নাসির উদ্দিন তালুকদার, মাওলানা মো. রফিকুল ইসলাম, মাওলানা মো. জয়নুল আবেদীন ফয়েজি, জসীম উদ্দিন, নাসির উদ্দিন তালুকদার, মনির হোসেন, মো. মাসুদ রানা।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।