ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ভোটাধিকার রক্ষায় গণ প্রতিরোধ গড়ার আহ্বান সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জুন ৩, ২০২২
ভোটাধিকার রক্ষায় গণ প্রতিরোধ গড়ার আহ্বান সিপিবির

ঢাকা: ভাত ও ভোটের অধিকার রক্ষায় গণ প্রতিরোধ কমিটি গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি। শুক্রবার (৩ জুন) বিকেলে রাজধানীর পুরানা পল্টন মোড়ে ‘দাম কমাও, জান বাঁচাও, ভোটাধিকার ফিরিয়ে দাও’ দাবি পক্ষের সমাবেশ থেকে আহ্বান জানান এই বাম সংগঠনের নেতারা।

এসময় সিপিবি নেতারা বলেন, সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ। আবার বিদ্যুৎ, গ্যাস, পানির দাম বাড়ানোর চেষ্টা করছে। বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কমলেও দেশের বাজারে কমাতে সরকার নির্বিকার। সফল হয়েছে ব্যবসায়ী, মধ্যস্বত্বভোগী আর মজুদদারদের স্বার্থ রক্ষায়। এই সরকারের আর গদিতে থাকার অধিকার নেই। এলাকায় এলাকায় প্রতিরোধ কমিটি গড়ে তুলে ভাত ও ভোটের অধিকার রক্ষা করতে হবে। সাধারণ মানুষের জীবন-মানের উন্নয়ন ও শোষণ বঞ্চনা থেকে মুক্তির জন্য চলমান দুঃশাসন হঠাতে হবে, ব্যবস্থা বদল করতে হবে। বাম গণতান্ত্রিক বিকল্প শক্তিই পারবে এই ব্যবস্থা বদলাতে।  

তারা আরও বলেন, মুক্ত বাজারের নামে সারাদেশে চলছে লুটপাট। সেই সঙ্গে চলছে ধনীদের স্বার্থ রক্ষার রাজনীতি। জনগণের স্বার্থের কথা বলে নিজেদের স্বার্থ রক্ষায় নানা তকমা হাজির করা হয়। এর বিপরীতে নীতিনিষ্ঠ রাজনীতির ধারাও আছে। দেশের মানুষকে এই নীতিনিষ্ঠ রাজনৈতিক ধারায় সমবেত হতে হবে। তাহলেই মুক্তি মিলবে।

সমাবেশ থেকে বলা হয়, গ্রাম থেকে শহরে সর্বত্র দ্রব্যমূল্য বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত, ভোটাধিকার নেই। ভয়ের পরিবেশ চলছে। সাধারণ মানুষের প্রকৃত আয় কমে গেছে। কম খেয়ে বেঁচে আছে সাধারণ মানুষ। এ অবস্থায় রেখে উন্নয়ন আর গণতন্ত্রের বুলি হাস্যকর। এর অবসান ঘটাতে সাহস করে মাঠে নামতে হবে। চলমান দুঃশাসন হটিয়ে ব্যবস্থা বদলের সংগ্রাম জোরদার করতে হবে।

দ্রব্যমূল্যের প্রসঙ্গ উল্লেখ করে তারা বলেন, ভরা মৌসুমে কৃষক ধানের দাম ঠিক মতো পাচ্ছেন না, অথচ চালের বাজারে আগুন। বড় বড় কর্পোরেট গ্রুপ, দালাল আর মজুদদারদের হাতে তেলের ব্যবসার মতো ধানের ব্যবসাও জিম্মি হয়ে গেছে। খোদ কৃষকের কাছ থেকে ধান কেনা, উৎপাদক সমবায় ও ক্রেতা সমবায় প্রতিষ্ঠা করা এবং কঠোর হাতে অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ না করলে এই পরিস্থিতি পাল্টানো যাবে না।

এ সময় বক্তারা সারাদেশে রেশন ব্যবস্থা, ন্যায্য মূল্যের দোকান চালুর দাবি জানান। তার আগে ফ্যামিলি কার্ডের সংখ্যা ও পণ্য বাড়ানো এবং ওয়ার্ডে ওয়ার্ডে সরবরাহের দাবিও জানান তারা।

পাশাপাশি আগামী জাতীয় নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া ও সরকারের পদত্যাগ দাবি জানান নেতৃবৃন্দ।  

সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সাবেক সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ, কেন্দ্রীয় সদস্য ডা. সাজেদুল হক রুবেল, জলি তালুকদার, হাফিজুল ইসলাম, আবিদ হোসেন প্রমুখ।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ৩, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।