ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

রাজনীতি

ইউপি ভোটের ২৫ দিন আগে সরে দাঁড়ালেন নৌকার প্রার্থী!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মে ২৬, ২০২২
ইউপি ভোটের ২৫ দিন আগে সরে দাঁড়ালেন নৌকার প্রার্থী!

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার ইউনিয়ন পরিষদের (ইউপি) উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আকবর হোসেন মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।  

বুধবার (২৫ মে) সকালে তিনি উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়নপত্র প্রত্যাহারের অবেদন করেন।

এ ঘটনায় দলীয় নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে৷ 

আকবর হোসেন আলেকজান্ডার ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। এর আগে তিনি ইউনিয়ন ছাত্রলীগ ও যুবলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। এছাড়া ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য ছিলেন তিনি। নির্বাচনে প্রার্থী হওয়ার আগে তিনি সদস্য পদ ছাড়েন।  

নির্বাচন অফিসে দেওয়া মনোনয়ন প্রত্যাহারের আবেদনে তিনি উল্লেখ করেন, আমার পারিবারিক কারণে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করিতে অপারগ। তাই আমার দাখিলকৃত মনোনয়নটি প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণের আবেদন করছি।

আবেদনপত্রে তার দেওয়া মোবাইল নম্বর বন্ধ থাকায় দুপুর থেকে বিকেল পর্যন্ত চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।  

তবে আকরব হোসেন মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন জমা দিয়ে তার ব্যবহৃত ফেসবুক পেজে একটি পোস্ট দেন। এতে তিনি উল্লেখ করেন, শারীরিক অসুস্থতার কারণে আমি আলেকজান্ডার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উপ-নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করলাম। আজ অনেকদিন ধরে যারা আমার জন্য রাতদিন কষ্ট করেছেন, তাদের কাছে আজীবন ঋণী থাকলাম। চিকিৎসার জন্য ঢাকার উদ্দেশে রওনা করলাম। আমার জন্য দোয়া করবেন৷ 

যদিও বিকেলে আর সে পোস্টটি দেখা যায়নি। কিন্তু গত কয়েকদিন ধরে নির্বাচন কেন্দ্রীক প্রচারণা ও পোস্টার তার ফেসবুক পেজের টাইমলাইনে দেওয়া আছে।  

অন্যদিকে তার মনোনয়নপত্র প্রত্যাহারের বিষয়টি নিয়ে দিনভর গুঞ্জন ছিল রামগতি উপজেলাব্যাপী। কেউ কেউ বলছেন, তার ফেসবুক পেজ হ্যাক করে অন্য কেউ এ পোস্টটি করেছেন। আবার কেউ বলছেন, চাপে পড়ে তিনি নির্বাচন থেকে সরে গেছেন।  

আবার দলীয় নেতারাও হতাশা প্রকাশ করেছেন সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়াই মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায়।  

বাংলানিউজের পক্ষ থেকে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা হলে আকবর হোসেনের মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদনের বিষয়টি নিশ্চিত হওয়া যায়৷ 

এ বিষয়ে নির্বাচন কর্মকর্তা কাজী হেকমত আলী বলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আকবর হোসেনের মনোনয়নপত্র বৈধ ছিল। তিনি মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য আবেদন করেছেন। তার আবদেনপত্রটি গৃহীত হয়েছে।  

তিনি জানান, শুরুতে চেয়ারম্যান পদে মোট পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে ঋণ খেলাপির দায়ে একজনের মনোনয়নপত্র বাতিল হয়।  

বৃহস্পতিবার (২৬ মে) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন৷ এর মধ্যেই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আকবর হোসেন প্রার্থিতা প্রত্যাহার করায় আর তিনজন প্রার্থী রয়েছেন। তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী শামীম আব্বাস, মো. আবুল ফাত্তাহ ও ইসলামী আন্দোলনের মো. ইলিয়াস হোসেন। আগামী ১৫ জুন এ ইউনিয়নের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৭ মে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

এর আগে গত ৮ জানুয়ারি শারীরিক অসুস্থতাজনিত কারণে আলেকজান্ডার ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন (৮৫) মৃত্যু বরণ করেন। তখন থেকে চেয়ারম্যান পদটি শূন্য রয়েছে। বর্তমানে তার ছেলে শামীম আব্বাস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্বতন্ত্র হিসেবে প্রার্থী হয়েছেন তিনি। তবে গুঞ্জন রয়েছে, আওয়ামী লীগের একাংশ তাকে জেতানোর জন্যই কাজ করে যাচ্ছেন।  

অনেকে বলছেন, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আকবর হোসেন তাদের দ্বারা চাপের মধ্যে ছিলেন। ফলে তিনি পারিবারিক সমস্যা দেখিয়ে নির্বাচন থেকে সরে গেছেন। এরপর থেকে মেবাইল ফোন বন্ধ রেখে এক রকম গা ঢাকা দিয়েছেন তিনি।  

নির্বাচনে দলের পক্ষ থেকে অসহযোগিতা করা হচ্ছে কিনা- জানতে চাইলে আলেকজান্ডার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, দল থেকে আকবর হোসেনকে মনোনয়ন দেওয়া হয়েছে। তাই উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগ তাকে সহযোগিতা করে আসছে। আমরা প্রতীক বরাদ্দের অপেক্ষায় ছিলাম। প্রতীক পেলে ওয়ার্ড কমিটি করে প্রচারণা চালাতাম। কিন্তু এর আগেই তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন বলে শুনেছি। এখন কি কারণে তিনি এমনটা করেছেন, তা আমরা জানি না। আমাদের উপজেলা নেতারাও বিষয়টি সম্পর্কে অবগত ছিলেন না। তার সঙ্গে এখন আমরা যোগাযোগ করতেও পারছি না।  

তিনি বলেন, আমরা যখন কেন্দ্রে তার নাম পাঠিয়েছি, তখন তিনজনের মধ্যে তার নাম তৃতীয় ছিল। যেহেতু দল থেকে তাকে নৌকা দেওয়া হয়েছে, তাই কারো নৌকার বিপক্ষে যাওয়ার প্রশ্নই আসে না।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, মে ২৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa