ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

রাজনীতি

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব মানুষের জীবন দুর্বিষহ করে তুলবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মে ১৯, ২০২২
বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব মানুষের জীবন দুর্বিষহ করে তুলবে

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন কর্তৃক বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিদ্যুতের মূল্য বাড়ানোর তৎপরতায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার (১৯ মে) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তারা বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশে এক অরাজক পরিস্থিতির মধ্য দিয়ে চলছে।

দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতি জনগণের জীবনে নাভিশ্বাস তুলেছে। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে চরমভাবে যখন ব্যর্থ তখনই আমরা অত্যন্ত বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করলাম বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের শুনানিতে কারিগরি মূল্যায়ন কমিটি পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে, যা সম্পূর্ণ অযৌক্তিক। পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো অনিবার্যভাবে বিদ্যুতের খুচরা দাম বাড়ানোর যুক্তি তৈরি করবে এবং তা বহুগুনিতক হারে সব পণ্যের দাম বাড়াবে।

তারা আরও বলেন, সরকার ইতোমধ্যেই বিদ্যুৎ খাতকে লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত করেছে। নিজেদের পোষ্য লোকদের সুবিধা দেওয়ার জন্য বারবার মেয়াদ বাড়িয়ে কুইক রেন্টাল কোম্পানিগুলোকে বসিয়ে রেখে ক্যাপাসিটি চার্জ দিচ্ছে। এই অব্যাহত লুটপাটের টাকা জোগান দিতেই উপর্যুপরি বিদ্যুতের দাম বাড়াচ্ছে। মানুষের ক্রয়ক্ষমতার তুলনায় ভীষণ ব্যয়বহুল বিদ্যুত উৎপাদন সাধারণ মানুষের জীবনে নাভিশ্বাস তুলছে।

নেতারা বিদ্যুতের দাম বাড়ানোর এই তৎপরতা অবিলম্বে বন্ধের দাবি জানান। একই সঙ্গে তারা এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে সর্বস্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।

দেশের নাগরিকদের প্রতি অসম্মানজনক বক্তব্য প্রধানমন্ত্রীর জবাবদিহিতাহীন ক্ষমতার বহিঃপ্রকাশ
এক পৃথক বিবৃতিতে নেতারা দেশের নাগরিকদের প্রতি প্রধানমন্ত্রীর অসম্মানজনক বক্তব্যের তীব্র নিন্দা প্রকাশ করে বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মোহাম্মদ ইউনূস যে ভাষায় কথা বলেছেন সেটা বাংলাদেশের রাজনীতিতে একটি ন্যক্কারজনক ঘটনার দৃষ্টান্ত হয়ে রইল। কাউকে পদ্মা সেতু থেকে ”টুস করে ফেলে দেয়া” এবং”নদীতে চুবনি দিয়ে উঠানো”র মতো বক্তব্য দেওয়া কেবল হিংসাত্মকই নয় ক্ষমতার দম্ভের উগ্র প্রকাশ।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মে ১৯, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa