ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বিএনপির আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মে ৯, ২০২২
‘বিএনপির আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে’

ঢাকা: গত কিছুদিন ধরেই বিএনপি ও দলটির নেতৃত্বাধীন জোটের নেতারা বর্তমান ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেবে বলে ঘোষণা দিয়ে আসছেন।

বিএনপি নেতারা বলছেন, নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন করতে আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে।

ঈদের পরেই তারা এ আন্দোলনের কথা বলেছেন। যদিও বিএনপির পক্ষ থেকে এখনও আন্দোলনের নির্দিষ্ট দিনক্ষণ এবং কোনো কর্মসূচি ঘোষণা করা হয়নি।

সরকার পতনের আন্দোলন শুরু হয়ে গেছে উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সম্প্রতি এক আলোচনা সভায় বলেছেন, আন্দোলন শুরু করতে দিন-তারিখ দিতে হয় না। বুঝতে পারবেন আন্দোলন শুরু হলেই। যখন শুরু হবে বুঝতে পারবেন। আন্দোলন শুরু হয়ে গেছে এটা মাথায় রাখতে হবে। রোজার জন্য খানিকটা স্থগিত আছে। রোজা গেলে বুঝতে পারবেন ইনশাআল্লাহ।

বিএনপির অপর আরেকজন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ঈদের পর সরকার পতনের আন্দোলন জোরেসারে শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন। সেই আন্দোলনে দেশপ্রেমী সবাইকে অংশ নেওয়ার আহ্বানও জানান তিনি। সরকার পতনের আন্দোলন চলমান রয়েছে এবং থাকবে বলে উল্লেখ করেন এ বিএনপি নেতা।  

বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেছেন, সারা পৃথিবীতেই আজ গণতন্ত্রের বিজয় রচিত হচ্ছে। ঈদের পর থেকে তাদের একটাই শপথ এ অবৈধ, স্বৈরাচার সরকারের পতন ঘটাতে হবে। যতক্ষণ পর্যন্ত এ সরকার ক্ষমতা থেকে না হটবে, ততক্ষণ পর্যন্ত রাস্তা থেকে তারা কেউ হটবেন না। এটাই হচ্ছে বিএনপির শপথ।

বিএনপির আন্দোলনের হুমকি প্রসঙ্গে বর্তমান সরকারের শরিক ১৪ দলীয় নেতারা কী ভাবছেন জানতে চাইলে তারা বলছেন, বিএনপি প্রতিবার ঈদের আগেই আন্দোলনের করার কথা বলেন। ঈদের পর আবার তারা আন্দোলনের কথা ভুলেও যান। বিএনপি যদি আন্দোলন করে তাহলে সেই আন্দোলনকে রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে হলেও তারা জানান।

এ বিষয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন বাংলানিউজকে বলেন, বহুদিন থেকেই তাদের আন্দোলনের কথা শুনছি। বিএনপি যদি আন্দোলন করতে পারে তাহলে করুক, তাতে অসুবিধা কী আছে।  

বিএনপির আন্দোলন বিষয়ে ১৪ দলের কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে এ বাম নেতা জানান, এ বিষয়ে কোনো আলোচনাই হয়নি।

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, বিএনপি একটি রাজনৈতিক দল, জোটগতভাবে আন্দোলন গড়ে তোলার অধিকার তাদের আছে। এটা তাদের গণতান্ত্রিক অধিকার। আমরাও তাদের (বিএনপি) আমাদের রাজনীতি দিয়ে, আমাদের কর্মকাণ্ড দিয়ে মোকাবিলা করবো।  
তিনি আরও বলেন, বিএনপি আন্দোলন করবে, করুক। তারা কী কর্মসূচি দেয় তার ওপর ভিত্তি করে আমাদের ১৪ দলের নিশ্চয় বৈঠক হবে, তখন আমরা আমাদের করণীয় নির্ধারণ করবো।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরীন আখতার বলেন, বিএনপি প্রতি ঈদের চাঁদেই আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে, আবার ঈদের পর তারা তাদের আন্দোলন থেকে সরেও যায়। সুতরাং এ বিষয়ে নতুন করে বলার কিছুই নেই। তাদের (বিএনপি-জামায়াত জোট) সম্পর্কে আমাদের স্পষ্ট বক্তব্য, জঙ্গিবাদের সঙ্গে যুক্ত বিএনপি-জামায়াত বাংলাদেশকে অস্থিতিশীল করবার জন্য যেসব ষড়যন্ত্র করছে, যেসব ষড়যন্ত্র তারা যেভাবেই করুক না কেন, সেগুলো শক্ত হাতে প্রতিহত করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, মে ০৯, ২০২২
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।